শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
ফ্রান্সকে এরদোয়ানের হুঁশিয়ারি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 13 September, 2020 at 7:54 PM
ফ্রান্সকে এরদোয়ানের হুঁশিয়ারিপূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের জেরে বিরোধ সৃষ্টি হলে ফ্রান্সকে বড় ধরনের মূল্য দিতে হবে বলে ফ্রান্সকে হুঁশিয়ারি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান। আলজাজিরা ও দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।
শনিবার ইস্তানবুল টেলিভিশনের এক ভাষণে ১৯৮০ সালের সামরিক অভ্যুত্থানের ৪০তম বার্ষিকীতে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে এ কথা বলেন তিনি।;
ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁর উদ্দেশে তিনি বলেন,(গণ্ডগোল হলে)আমার সঙ্গে আপনার আরও অনেক সমস্যা হবে। তুর্কি জনগণের সঙ্গে গণ্ডগোল করবেন না। তুরস্কের সঙ্গে গণ্ডগোল করবেন না।
এরদোয়ান হুঁশিয়ার করে বলেন,উপনিবেশিক ইতিহাস বিবেচনা করলে তুরস্কের সমালোচনার কোনও অধিকার ফ্রান্সের নেই।
শুক্রবার ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, ইউরোপকে এরদোয়ান সরকারের কর্মকাণ্ড নিয়ে আরও পরিষ্কার ও দৃঢ় হতে হবে। পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের সঙ্গে সাম্প্রতিক দ্বন্দ্বে শুরু থেকেই গ্রিসের পক্ষ নিয়েছে ফ্রান্স। লিবিয়ার ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নিয়েও বিরোধ চলছে ফ্রান্স-তুরস্কের মধ্যে।
তুর্কি প্রেসিডেন্টকে রেড লাইন অতিক্রম না করতে সতর্ক করে দিয়েছেন ম্যাক্রোঁ। ইতোমধ্যেই পূর্ব ভূমধ্যসাগরের বিরোধপূর্ণ অঞ্চলে রণতরি ও যুদ্ধবিমান পাঠিয়েছে ফ্রান্স।
গত আগস্টে গ্যাস অনুসন্ধানে ভূমধ্যসাগরে একটি অনুসন্ধানী জাহাজ এবং এর সঙ্গে ছোটখাটো একটি যুদ্ধজাহাজের বহর পাঠায় তুরস্ক। সাগরের ওই এলাকাটিকে নিজেদের বলে দাবি করে গ্রিস। তবে তুরস্ক বলছে, সেখানে গবেষণার সমান অধিকার রয়েছে তাদেরও।
এ নিয়ে প্রায় যুদ্ধ অবস্থা বিরাজ করছে দুই দেশের মধ্যে। বিরোধের মধ্যে অঞ্চলটিতে একাধিকবার সামরিক মহড়া চালিয়েছে তুরস্ক। গ্রিসও তাদের সামরিক শক্তি বাড়াতে বিশাল কর্মসূচি হাতে নিয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft