শনিবার, ২৮ নভেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
তুরস্কের সঙ্গে উত্তেজনার মধ্যেই বিপুল পরিমাণ অস্ত্র কেনার ঘোষণা দিলো গ্রিস
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 13 September, 2020 at 7:54 PM
তুরস্কের সঙ্গে উত্তেজনার মধ্যেই বিপুল পরিমাণ অস্ত্র কেনার ঘোষণা দিলো গ্রিসফ্রান্সের সঙ্গে গুরুত্বপূর্ণ অস্ত্র চুক্তির ঘোষণা দিয়েছে গ্রিস। যখন তুরস্কের সঙ্গে দেশটির প্রচণ্ড সামরিক উত্তেজনা চলছে তখন বিপুল পরিমাণ অস্ত্র কেনার এই পদক্ষেপ নিল এথেন্স সরকার।
শনিবার গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস দেশটির উত্তরাঞ্চলীয় একটি শহরে অর্থনৈতিক সম্মেলনে দেয়া বক্তৃতায় অস্ত্র চুক্তির ঘোষণা দেন। তিনি বলেন, “দেশের সশস্ত্র বাহিনীকে নতুন করে শক্তিশালী করার সময় এসেছে। আমাদেরকে অবশ্যই আমাদের নিরাপত্তার জন্য সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করতে হবে, এটি হচ্ছে আমাদের সর্বোচ্চ পর্যায়ের দায়িত্ব। তা না হলে আমাদের মানচিত্রকে তার মূল্য দিতে হবে।”
গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস
ফ্রান্স থেকে গ্রিস সেযসব অস্ত্র কিনবে তার তালিকায় রয়েছে ১৮টি রাফায়েল জঙ্গিবিমান, চারটি ফ্রিগেট এবং চারটি নেভি হেলিকপ্টার।
গ্রিসের প্রধানমন্ত্রী আরো জানান, আগামী পাঁচ বছরে তার দেশ নতুন করে ১৫ হাজার সেনা সদস্য রিক্রুট করবে। এর আগে গত সপ্তাহে কিরিয়াকোস বলেছিলেন, তুরস্কের সঙ্গে চলমান সমস্যা মেটানোর জন্য তিনি আলোচনাকে বিশেষ গুরুত্ব দেন কিন্তু বন্দুকের মুখে তিনি আলোচনায় বসবেন না।
পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাসের অনুসন্ধান নিয়ে তুরস্কের সঙ্গে গ্রিসের তীব্র দ্বন্দ্ব দেখা দিয়েছে। এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন আগে সংলাপের কথা বললেও এখন এ জোট এথেন্স সরকারের পক্ষ নিয়েছে। ফ্রান্স ইউরোপীয় ইউনিয়নের প্রভাবশালী সদস্য এবং দেশটি সরাসরি গ্রিসের হয়ে তুরস্ককে যুদ্ধের হুমকি দিয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft