মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
হঠাৎ লাদাখে ১০ হাজার চীনা সেনা, ভারতের নৌমহড়ার প্রস্তুতি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 16 September, 2020 at 7:22 PM
হঠাৎ লাদাখে ১০ হাজার চীনা সেনা, ভারতের নৌমহড়ার প্রস্তুতিলাদাখে অতিরিক্ত ১০ হাজার সেনা মোতায়েন করেছে চীন। এদিকে চীনকে চ্যালেঞ্জ জানাতে জানুয়ারিতে একমাসের নৌমহড়া ‘ট্রপেক্স’ শুরু করতে যাচ্ছে ভারত। স্পুটনিক নিউজরে প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।
৫ মাস ধরে লাদাখ সীমান্তে চীন ও ভারতের সেনা মোতায়েন ও উত্তেজনার প্রেক্ষিতে মস্কোতে দু’পক্ষে বৈঠকে সীমান্ত রেখা বরাবর স্থির অবস্থানে সেনা রাখার সিদ্ধান্ত হলেও বাস্তবে তা হয়নি। কূটনৈতিক উদ্যোগ ব্যর্থ হওয়ার পর বরং ভারী অস্ত্র, গোলাবারুদ ও বোমারু বিমান মোতায়েন করছে দুই পক্ষই।
এদিকে নয়াদিল্লির দাবি নতুন করে চীন আরো ১০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে প্যাঙ্গন লেকের দক্ষিণে। এছাড়া দেড়’শ জঙ্গি বিমান ও ভূমি থেকে আকাশে নিক্ষেপের জন্যে ক্ষেপণাস্ত্র বসিয়েছে চীন। চীনের মোট সেনা মোতায়েন ৫২ হাজার ছাড়িয়েছে।
এবার সমুদ্রে চীনকে চ্যালেঞ্জ জানাতে একমাসের নৌমহড়া ‘ট্রপেক্স’ শুরু করতে যাচ্ছে ভারত। অক্টোবরেই যুদ্ধজাহাজ ও সাবমেরিন নিয়ে এ প্রস্তুতিতে যোগ দেবে নৌসেনার ওয়েস্টার্ন কম্যান্ড ডিফেন্স অব গুজরাত এবং ইস্টার্ন ন্যাভ্যাল কম্যান্ড অপারেশনাল রেডিনেস এক্সারসাইজ।
এবছরেই জাপান, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াকে নিয়ে মহড়া হতে পারে। জলপথে নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিন, যুদ্ধজাহাজ সাজিয়ে, আকাশপথে কমব্যাট ফাইটার এয়ারক্রাফ্ট উড়িয়ে ভারত চীনকে সমরসজ্জা দেখাবে।
এ প্রসঙ্গে ভারতীয় নৌবাহিনীর চিফ অ্যাডমিরাল অরুণ প্রকাশ বলেন, চীন যেভাবে সমুদ্রপথেও আগ্রাসন দেখাচ্ছে তাতে ভারতের শক্তি প্রদর্শন করা খুবই দরকার। ট্রপেক্স মহড়া হবে ভারতের সেই চ্যালেঞ্জ। এর বৈশিষ্ট্য হল, সমুদ্রপথে যেমন আধুনিক রণতরী সাজানো হয়, তেমনি নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিনও তাদের শক্তি প্রদর্শন করে। পাশাপাশি, আকাশপথে চক্কর কাটে বিমান সেনা ও নৌসেনার জঙ্গি বিমান।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft