শনিবার, ০৮ মে, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোর জেলা ক্রীড়া সংস্থা একতা-ই ভলিবলের বড় শক্তি
ক্রীড়া সংবাদ
Published : Wednesday, 16 September, 2020 at 11:55 PM
যশোর জেলা ক্রীড়া সংস্থা
একতা-ই ভলিবলের বড় শক্তি শীত মৌসুম এলেই যে খেলাগুলো শুরু হয় তার মধ্যে অন্যতম ভলিবল। গ্রামাঞ্চল এবং শহরের কোথাও কোথাও তখন খেলাটির দেখা মেলে। তবে, যশোর জেলা ক্রীড়া সংস্থার ভলিবল পরিষদ সব সময় এই খেলাটির চর্চা অব্যাহত রেখেছে। করোনার কারণে স্থগিত থাকলেও সংশ্লিষ্টরা বলছেন, আগামী মাসের প্রথম সপ্তাহ থেকেই আবার ভলিবলের চর্চা নিয়মিত শুরু হবে।
যশোর জেলা ক্রীড়া সংস্থায় ভলিবলের যাত্রা শুরু ১৯৮৮ সালে। পালবাড়ি বাজার সংলগ্ন একটি খোলা জায়গায় ভলিবলের অনুশীলন ছিল। পরে তা স্থানান্তরিত করা হয় টিএন্ডটি অফিসের মধ্যে। এখানে বেশ কয়েক বছর অনুশীলনের পর আবারো স্থানান্তর করা হয় মুসলিম একাডেমি স্কুল মাঠে। সর্বশেষ, ২০১৬ সালে সরানো হয় জিমনেসিয়াম সংলগ্ন বর্তমানে নাদিরা ইসলাম স্মৃতি ইনডোর ভলিবল গ্রাউন্ডে।
২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে ইনডোর ভলিবল গ্রাউন্ডের কাজ শুরু হয়। বর্তমান ভলিবল পরিষদের  যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম তার সহধর্মিণীর নামে এটি তৈরি করেন। এ কাজে ব্যয় হয়েছে প্রায় ২৫ লাখ টাকা। এখানে দিন-রাতে খেলার জন্যে রয়েছে আলোর ব্যবস্থা। ভলিবল গ্রাউন্ড সংলগ্ন স্টেডিয়াম গ্যালারিতে আছে নিজস্ব অফিস কক্ষ ও খেলোয়াড়দের থাকার ব্যবস্থা।
যশোর জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদ যে কয়টি উপপরিষদ গঠন করে তার মধ্যে সবচেয়ে ঐক্যবদ্ধ পরিষদ হচ্ছে ভলিবল। তাদের মধ্যে অনৈক্য কখনো দেখা যায়নি। এবার যে পরিষদ গঠন করা হয়েছে অতীতের সেই একতা ধরে রাখতে পারে কিনা তা সময় বলে দেবে।
এই জেলার বেশ কয়েকজন খেলোয়াড় বর্তমানে জাতীয় দলে প্রতিনিধিত্ব করছেন। যখন কোনো খেলোয়াড় ভালো করেন তখনই বিভিন্ন বাহিনীতে যোগ দেন তিনি। এর ফলে জাতীয় পর্যায়ের খেলায় জেলার পক্ষে পদক জয় করা দুরুহ হয়ে পড়ে। প্রতি বছরই অনেক খেলোয়াড় তৈরি হয় এখান থেকে।
সর্বশেষ ভলিবল লিগ অনুষ্ঠিত হয়েছে ২০১৬-১৭ মৌসুমে। আর চলতি বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত হয়েছে মুজিববর্ষ উপলক্ষে আন্তঃউপজেলা ভলিবল প্রতিযোগিতা। ২০১৮ সালে ভলিবল পরিষদের সভাপতির কল্যাণেই জেলার ৪০ জন খেলোয়াড়কে নিয়ে অনুষ্ঠিত হয় আবাসিক প্রশিক্ষণ ক্যাম্প।
জেলা ক্রীড়া সংস্থার ভলিবল উপপরিষদের সম্পাদক পদে আবারো নির্বাচিত হয়েছেন শহিদ আহমেদ। তিনি জানান, ‘আমরা অচিরেই বিভিন্ন উপজেলা থেকে খেলোয়াড় সংগ্রহ করে আবারো প্রশিক্ষণ শিবির চালু করবো। এরপরই আন্তঃউপজেলা, লিগের খেলাসহ বেশকিছু প্রতিযোগিতার আয়োজন করা হবে।’
ভলিবল পরিষদ গঠন করা হয়েছে ১৯ সদস্য নিয়ে। এই পরিষদের সভাপতি পদে পুনরায় নির্বাচিত  হয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী মতিয়ার রহমান। সহসভাপতি হয়েছেন আখিরুজ্জামান সান্টু, রফিকুল ইসলাম চৌধুরী ও একেএম ছাকিন উদ্দিন। যুগ্ম সম্পাদক হয়েছেন আমিনুল ইসলাম ও রকিব মোস্তফা রুকু। সদস্য হয়েছেন মাহমুদ হাসান বিপু, মোস্তাফিজুর রহমান, তৌহিদুর রহমান তৌহিদ, শরিফুল ইসলাম, শেখ সাকিল আহমেদ, এজাজুর রহমান কবির, খবিরুল ইসলাম খবির, হাবিবুর রহমান বাবুল, রেজাউল ইসলাম, মাহামুদ হাসান, হুমায়ুন কবির ও আবু সাঈদ। আগামীকাল দাবা নিয়ে প্রকাশিত হবে প্রতিবেদন।





আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft