রবিবার, ২৯ নভেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
মার্কিন উত্তেজনায় চীনা প্রযুক্তির কেন্দ্র হচ্ছে সিঙ্গাপুর
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 17 September, 2020 at 4:34 PM
মার্কিন উত্তেজনায় চীনা প্রযুক্তির কেন্দ্র হচ্ছে সিঙ্গাপুরওয়াশিংটন এবং বেইজিংয়ের ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে চীনের বৃহত্তম কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান সিঙ্গাপুরে তাদের কর্মকাণ্ড সম্প্রসারিত করছে। চীনা গেইমিং জায়ান্ট টেনসেন্ট ও ই-কমার্স জায়ান্ট আলিবাবা এই শহরে তাদের উপস্থিতি বৃদ্ধি করছে। ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স সিঙ্গাপুরে কোটি কোটি বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। খবর বিবিসির।
নিরপেক্ষ রাষ্ট্র হিসেবে পরিচিত সিঙ্গাপুরের সঙ্গে চীন-যুক্তরাষ্ট্র উভয় দেশের সুসম্পর্ক রয়েছে। বর্তমানে ওয়াশিংটন এবং বেইজিংয়ের সম্পর্ক বিশেষ করে প্রযুক্তি ক্ষেত্রে ক্রমবর্ধমান বৈরী হয়ে উঠছে।
চলতি সপ্তাহে টেনসেন্ট এক ঘোষণায় বলেছে, দক্ষিণ পূর্ব এশিয়া এবং এর বাইরে ক্রমবর্ধমান ব্যবসায়িক কার্যক্রমের সমর্থনে সিঙ্গাপুরে ব্যবসায়িক উপস্থিতির সম্প্রসারণ করছে তারা। সিঙ্গাপুরে নতুন আঞ্চলিক অফিসকে দক্ষিণ পূর্ব এশিয়ার বর্তমান অফিসগুলোতে কৌশলগত সংযোজন বলে বর্ণনা করেছে টেনসেন্ট।
চলতি মাসে টেনসেন্টের ম্যাসেজিং অ্যাপ উইচ্যাট-সহ বাইটড্যান্সের টিকটক যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞার কবলে পড়েছে। চীনা বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ও অ্যাপ সম্প্রতি যুক্তরাষ্ট্র প্রশাসনের ব্যাপক কড়াকড়ির মুখোমুখি হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতোমধ্যে চীনা টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছেন।
চীনা প্রযুক্তি বিশেষজ্ঞ এবং বিনিয়োগকারী রুই মা বলেছেন, পশ্চিমা কোম্পানিগুলোকে (গুগল, ফেসবুক, লিঙ্কডইন ও অন্যান্য আরও অনেক কোম্পানি) কিছু সময়ের জন্য এশিয়া প্যাসিফিক সদরদফতর সিঙ্গাপুরে স্থাপন করতে দেখা গেছে। স্বাভাবিকভাবে চীনা কোম্পানিগুলোও একই কারণে এটি বিবেচনা করছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft