সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
মোদির মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন পাঞ্জাবের নেত্রী
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 18 September, 2020 at 3:34 PM
মোদির মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন পাঞ্জাবের নেত্রীকয়েক দিন ধরে টানাপোড়েনের পর সরকারের প্রস্তাবিত কৃষি বিলের প্রতিবাদ করে মোদী সরকারের মন্ত্রী সভা থেকে ইস্তফা দিলেন শিরোমণি অকালি দল- এসএডি’র হরসিমরত কৌর বাদল।
বৃহস্পতিবার লোকসভায় অকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল ঘোষণা করেছিলেন যে, তার স্ত্রী হরসিমরত ইস্তফা দেবেন। তার কয়েক ঘণ্টা পরেই আনুষ্ঠানিকভাবে পদত্যাগ পত্র পাঠিয়েছেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত।
নিজের পদত্যাগ পত্রে হরসিমরত জানান যে কোনো চাষি বিরোধী সিদ্ধান্তের শরিক হতে পারবেন না তিনি। অকালি দলের দীর্ঘ ইতিহাসের কথা স্মরণ করে বলেন- তারা চিরকালই কৃষকদের স্বার্থে আন্দোলন করে এসেছেন। চাষিদের বিশ্বাস তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাতে সেটায় কোনো আপস করা যাবে না। পরে টুইটারেও নিজের সিদ্ধান্তের কথা জানান অকালি নেত্রী।
সুখবীর, হরসিমরত দু’জনই এখন অকালি দলের লোকসভার সাংসদ। বৃহস্পতিবার কৃষি ক্ষেত্রে সংস্কারের দু’টি বিল নিয়ে বিতর্কের সময় সুখবীরও বিলের বিরোধিতা করেন। একই সঙ্গে হরসিমরত পদত্যাগ করছেন বলে ঘোষণা করে দেন। তবে তারা বাইরে থেকে সরকারকে সমর্থন করবেন।
বর্তমানে মোদীর মন্ত্রী পরিষদ থেকে অকালি দলের একমাত্র সদস্য ছিলেন হরসিমরত। তার ইস্তফার অর্থ হল ক্যাবিনেট থেকে বেরিয়ে গেল বিজেপির সবচেয়ে পুরোনো সঙ্গী অকালি দল। তবে জোটের ওপর কোনো প্রভাব পড়বে না বলেই দাবি এক শীর্ষ বিজেপি নেতার। তিনি জানিয়েছেন মতভেদের বিষয়গুলি মিটিয়ে ফেলা হবে।
বিতর্কিত তিনটি কৃষি বিল নিয়ে নিজেদের আপত্তির কথা বিজেপি হাইকমান্ডকে বারবার জানিয়েছে অকালি দল। বিজেপি সভাপতি জেপি নাড্ডা তাদের আশ্বস্ত করে বলেছেন, বিলগুলিতে চাষিদের স্বার্থ ক্ষুণ্ন হবে না।
কিন্তু সেই আশ্বাসে কর্ণপাত করেননি অকালি নেতারা। অবশেষে তাই মন্ত্রিসভা ত্যাগ করার সিদ্ধান্ত। হরসিমরত কৌর বাদল ইস্তফা পত্রে লিখেছেন যে যারা কৃষক তাদের সঙ্গে কথা না বলেই এই সব বিল নিয়ে এসেছে কেন্দ্র। তিনি এই ব্যাপারে আপত্তি করলেও সেগুলি শোনা হয়নি বলে তার অভিযোগ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft