শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০
তথ্য ও প্রযুক্তি
দেশের আকাশে দেখা মিলবে বিরল ‘নীল চাঁদ’
কাগজ ডেস্ক :
Published : Sunday, 20 September, 2020 at 7:09 PM
দেশের আকাশে দেখা মিলবে বিরল ‘নীল চাঁদ’চাঁদের রঙ কি? জবাবে সবাই বলবে ‘সাদা’। তবে এবার নীল রঙের চাঁদের দেখা মিলবে দেশের আকাশে। শুধু বাংলাদেশই নয়, এমন বিরল ঘটনার সাক্ষী হতে চলছে পুরো বিশ্ব। এর নাম দেয়া হয়েছে ব্লু মুন বা নীল চাঁদ।
বিজ্ঞানের বিভিন্ন ওয়েবসাইটের তথ্যমতে, চলতি বছরের অক্টোবরে দুটি পূর্ণিমার দেখা মিলবে। এরমধ্যে ১ অক্টোবর পূর্ণিমা, আর ৩১ অক্টোবর  দেখা মিলবে ‘ব্লু মুন’।
প্রতিবছরই ‘ব্লু মুন’ দেখতে পাওয়া যায়। তবে ৩০ বছরের মধ্যে এবারই সারা বিশ্বের মানুষ একসঙ্গে দেখতে পাবেন এ চাঁদ। পৃথিবীজুড়ে এই ঘটনা মানুষ একসঙ্গে দেখেছিলেন ১৯৪৪ সালে। এরপর আর একসঙ্গে সারা পৃথিবীর মানুষ দেখতে পাননি। এ বিরল ঘটনা এরপর দেখা যাবে ২০৩৯ সালে।
চাঁদের রং কিন্তু কখনোই নীল হয় না। তাই যেসব ছবিতে নীল রঙা চাঁদ দেখা যায়, সেগুলো আসলে বিশেষ ব্ল‌ু-ফিল্টার লাগানো ক্যামেরা দিয়ে তোলা। তবে একই জায়গা থেকে একই মাসে দুটি পূর্ণিমার চাঁদ দেখতে পাওয়া সত্যিই বিরল। ১৯৪৪-এর পর এই প্রথম এই দৃশ্য দেখা যাবে।
১৯৪৬ সালে স্কাই অ্যান্ড টেলিস্কোপ পত্রিকায় এক মাসের দ্বিতীয় পূর্ণচন্দ্রকে নীল চাঁদ আখ্যা দেয়া হয়। এ দৃশ্য বিরল বলেই ইংরেজি ভাষায় কোনো বিরল ঘটনার কথা বোঝাতে ‘ওয়ানস ইন অ্যা ব্লু-মুন’ প্রবাদটি ব্যবহার করা হয়। বেশিরভাগ বছরেই ১২টি পূর্ণিমা হয়। এই বছর নীল চাঁদের কারণে ২০২০-তে ১৩টি পূর্ণিমা আছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft