বুধবার, ২৫ নভেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
খুলনা থেকে দর্শনা পর্যন্ত ডাবল লাইন রেলপথ হচ্ছে
কাগজ ডেস্ক :
Published : Sunday, 20 September, 2020 at 7:14 PM
খুলনা থেকে দর্শনা পর্যন্ত ডাবল লাইন রেলপথ হচ্ছেখুলনা থেকে চুয়াডাঙ্গার দর্শনা পর্যন্ত ডাবল লাইন রেলপথ নির্মাণ করা হবে। রোববার (২০ সেপ্টেম্বর) দুপুরে রেলভবনে খুলনা থেকে দর্শনা পর্যন্ত ১২৬.২৫ কিলোমিটার ব্রডগেজ ডাবল লাইন ও ১৪.৫০ কিলোমিটার ব্রডগেজ লুপলাইন নির্মাণ প্রকল্পের স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত হয়।
স্টিয়ারিং কমিটির সভা সূত্রে জানা গেছে, খুলনা-দর্শনা সেকশনে ১২৬.২৫ কিলোমিটার ডাবললাইন রেলপথ নির্মাণ হলে, লাইনের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে ট্রেন পরিচালনা আরও উন্নত হবে। স্বল্প সময়ে অধিক সংখ্যক যাত্রীবাহী এবং মালবাহী ট্রেন পরিচালনা করা যাবে। পাওয়ার প্লান্টের জন্য জ্বালানি তেল পরিবহন এবং দ্রুত ও নিরাপদ রেল সেবা নিশ্চিতকরণ করা যাবে। একই সঙ্গে বাংলাদেশ রেলওয়ের রাজস্ব বৃদ্ধি হবে।
এদিকে এই প্রকল্পের আওতায় ১৬টি স্টেশন পুনর্নির্মাণ/ সংস্কার করা হবে। ৩৭টি প্ল্যাটফর্মের মধ্যে ৫টি নতুন এবং ১২টি পুনর্নির্মাণ করা হবে। ১৭টি নতুন এবং ৩টি পুনর্নির্মাণ প্ল্যাটফর্মসেড নির্মাণ করা হবে। চারটি গার্ডার ও ১৪৩টি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হবে। ১৮টি স্টেশনে সিবিআই সিগনালিং সিস্টেম প্রবর্তন করা হবে। ১৭টি ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে।
অনুমোদিত ডিপিপি অনুযায়ী প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত। ২০১৮ সালের ২৭ ফেব্রুয়ারি প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়েছে।
ভারতীয় এক্সিম ব্যাংকের সঙ্গে বিভিন্ন পর্যায়ের সম্মতি গ্রহণে কম সময় লাগলে প্রকল্প বাস্তবায়ন সহজতর হবে বলেও সভায় জানানো হয়।
রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজার সভাপতিত্বে স্টিয়ারিং কমিটির সভায় আরও অনেকে উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft