সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
চীনের হয়ে গুপ্তচরবৃত্তি, নিউইয়র্ক পুলিশ গ্রেপ্তার
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 22 September, 2020 at 5:33 PM
চীনের হয়ে গুপ্তচরবৃত্তি, নিউইয়র্ক পুলিশ গ্রেপ্তারচীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে নিউইয়র্কের পুলিশ অফিসার গ্রেপ্তার। চ্যানেল নিউজ এশিয়ার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।
গ্রেপ্তারকৃত পুলিশ অফিসার তিব্বতিয়ান সম্প্রদায়ের ব্যক্তি। তার বিরুদ্ধে চীনা সরকারের কাছে নিউইয়র্কের তিব্বতিয়ান সম্প্রদায়ের তথ্য পাচারের অভিযোগ আরোপ করা হয়।
সোমবার মামলার অভিযোগপত্রে বলা হয়, ওই অফিসার শহরের কুইন্স সেকশনের একটি স্টেশনে কাজ করতে। এই স্টেশনটি নিউইয়র্কের চীনা দূতবাসের এক সদস্যের দ্বারা পরিচালিত ছিলো।
তিব্বতিয়ান সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ থাকায় ৩৩ বছরের ওই ব্যক্তি ২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত চীন সরকারকে এই সম্প্রদায়ের খবরাখবর দিতেন।
ওই পুলিশ সদস্য ছিলেন ইউএস আর্মি রিজার্ভ এরও অফিসার। তিনি নিউইয়র্কের পুলিশ বিভাগের ইভেন্টে চীনা দূতাবাসের সদস্যদের প্রবেশের সুযোগ করে দিতেন।
অভিযোগ রয়েছে, এই কাজের জন্য চীনা কর্তৃপক্ষ তাকে হাজার হাজার ডলার অর্থ দিতো। ওই অফিসারের বিরুদ্ধে দেশের মাটিতে বসে বিদেশীদের জন্য কাজ করা ও জনসেবা কাজের অবমাননাসহ মোট চারটি অভিযোগ দায়ের করা হয়েছে। তাকে চাকরি থেকেও প্রত্যাহার করা হয়েছে।
চীনে জন্ম নেয়া ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে আসেন। তিনি দাবী করেন নিজের তিব্বতিয়ান সম্প্রদায়গত কারণে তিনি চীনা কর্তৃপক্ষের নির্যাতনের শিকার হয়েছেন।
১৯১২ থেকে ১৯৫০ সাল পর্যন্ত তিব্বতকে স্বায়ত্তশাসনের অধিকার দিল্ওে ১৯৫১ সালে বেইজিং পুনরায় তিব্বতের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। তিব্বতের ধর্মগুরু দালাইলামা ১৯৫৯ সাল থেকেই নির্বাসনে রয়েছেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft