বুধবার, ২৫ নভেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
দীর্ঘ বিরতির পর মঞ্চে একসাথে যশোরের সংষ্কৃতি জনেরা
‘সেপ্টেম্বর অন যশোর রোড’ প্রদর্শনী কাল (ভিডিও)
কাগজ সংবাদ :
Published : Thursday, 24 September, 2020 at 6:32 PM
 ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ প্রদর্শনী কাল (ভিডিও)মহান মুক্তিযুদ্ধের সাথে জড়িয়ে আছে যশোরের নানা স্মৃতি। দেশের প্রথম শত্রুমুক্ত জেলা যশোরের পথ ধরেই মুক্তিযোদ্ধারা যেমন প্রশিক্ষণের জন্য সীমান্ত অতিক্রম করেছিলেন তেমনি জীবন বাঁচানোর তাগিদেও গিয়েছিলেন শরণার্থীরাও।

১৯৭১ সালে যখন বাংলাদেশের শরণার্থীরা এই রাস্তা ধরে ভারতে পাড়ি জমাচ্ছিল, তখন এই রাস্তাটিই ছিল তাদের শুধুমাত্র বেঁচে থাকার স্বপ্ন পূরণের পথ। তাদের অনেকেই পথ চলার ক্লান্তি সহ্য করতে না পেরে ঢলে পড়েছিলেন মৃত্যুর কোলে। এই রাস্তার প্রতিটি ধূলিকণাও যেন সেই হাজারো শরণার্থীদের ক্লান্তি, দুর্ভোগ ও বয়ে বেড়ানো স্বপ্নের সাক্ষী। মার্কিন কবি অ্যালেন গিন্সবার্গ যখন ভারতে এসেছিলেন, এই যশোর রোডের শরণার্থীদের চোখের পানি নাড়া দিয়েছিল তাকেও। পশ্চিম বাংলার একটি শরণার্থী শিবির দেখতে গিয়েছিলেন তিনি, আর তারপরই রচনা করেন 'সেপ্টেম্বর অন যশোর রোড' নামের ১৫২ লাইনের হৃদয়স্পর্শী কবিতা।

স্মৃতির পরতে পরতে জমে থাকা 'সেপ্টেম্বর অন যশোর রোড' নামে সেই ইতিহাস যশোর শিল্পকলা একাডেমীর মঞ্চে আসছে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটায়। জেলা প্রশাসন আর শিল্পকলা একাডেমীর আয়োজনে এই প্রদর্শনী ভার্চুয়ালি উপভোগ করতে পারবেন দর্শকরা। যশোর সিটি ক্যাবল সরাসরি সম্প্রচার করবে এই গীতি নাট্য। একই সাথে জেলা প্রশাসন যশোরের ফেসবুক পেইজ থেকে লাইভ করা হবে।

করোনাকালের দীর্ঘ বিরতির পর মঞ্চে ফিরছেন যশোরের সংষ্কৃতজনেরা। স্বাস্থ্যবিধি মেনে এই প্রদর্শনী দর্শকদের যেমন ফিরিয়ে নিয়ে যাবে সেই ফেলে আসা স্মৃতিতে তেমনি ক্ষণিকের তরে হলেও ভুলিয়ে দেবে করোনার যন্ত্রণা। করোনার চোক রাঙানিকে পিছে ফেলে মানুষ ফিরবে স্বাভাবিক জীবনে সেই শুভ প্রত্যাশার দ্বার উন্মোচিত হোক সেপ্টেম্বর অন যশোর রোড প্রদর্শনী থেকেই।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft