বুধবার, ২১ এপ্রিল, ২০২১
সারাদেশ
রাজশাহী মহানগরীতে ৬৩ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে
হাফিজুর রহমান পান্না, রাজশাহী ব্যুরো :
Published : Wednesday, 30 September, 2020 at 7:05 PM
রাজশাহী মহানগরীতে ৬৩ হাজার শিশুকে  ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবেরাজশাহী মহানগরীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ আগামী ৪ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে। ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পক্ষকালব্যাপী আয়োজিত এই ক্যাম্পেইনে মহানগরীতে মোট ৬৩ হাজার ৪৭৮ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পক্ষকালব্যাপী (১ম রাউন্ড) পালন উপলক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর ১২টায় নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত নগরসভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ১ম রাউন্ডে রাজশাহী মহানগরীতে ৩৮৪টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৮ হাজার ১ শ ৫৫ জন শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৫ হাজার ৩শ ২৩ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ কার্যক্রম বাস্তবায়ন করতে  প্রতিটি কেন্দ্রে ২ জন করে সর্বমোট ৭৬৮ জন স্বাস্থ্যকর্মী নিয়োজিত থাকবে।    
সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, স্বাস্থ্যসেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। ইপিআই কার্যক্রমে পরপর ৯বার জাতীয়ভাবে ১ম স্থান অর্জন করেছে রাসিক। নগরবাসীসহ সংশ্লিষ্ট্ সকলের সহযোগিতায় চিকিৎসা সেবায় অর্জিত এ সাফল্য ধরে রাখতে চাই।
মেয়র আরো বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের স্বাস্থ্যসেবার কার্যক্রম আরো সম্প্রসারিত করা হবে। নাগরিকদের যথাযথ স্বাস্থ্যসেবা প্রদানে রাজশাহীতে বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করা হবে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ক্যান্সার ইউনিট স্থাপন করা হয়েছে। শিশু হাসাপাতাল নির্মাণ কাজ এগিয়ে চলেছে। এগুলোর নির্মাণ কাজ শেষ হলে আগামীতে রাজশাহীর চিকিৎসা ব্যবস্থা আরও একধাপ এগিয়ে যাবে।
ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের গুরুত্ব তুলে ধরেন মেয়র বলেন, শিশুদের শারিরীক, মানসিকভাবে সুস্থ ও সবল হয়ে গড়ে তুলতে পুষ্টিকর খাবার প্রয়োজন। এরই পাশাপাশি ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের গুরুত্ব রয়েছে। করোনা পরিস্থিতিতে সরকারি কর্মসূচির আওতায় স্বাস্থ্যবিধি মেনে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের এ কার্যক্রমটি পরিচালনা করা হবে।
সিটি মেয়র বলেন, বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় একটি প্লান্ট নির্মাণ করা হয়েছে। আগামীকাল (১ অক্টোবর)  থেকে এই প্লান্টের যাত্রা শুরু হবে।  
জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন রাজশাহী মহানগরীতে পালন উপলক্ষ্যে কার্যক্রমের সার্বিক তথ্য চিত্র উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম। সংবাদ সম্মেলনে রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, রাসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি ও ৬নং ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকু, সংরক্ষিত আসনের কাউন্সিলর উম্মে সালমা, সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ, নিউট্রিশন ইন্টারন্যাশনাল ড্রিস্টিক কো-অর্ডিনেটর নাজমুল হক।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft