রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১
সারাদেশ
রাজশাহী জেলায় ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে
হাফিজুর রহমান পান্না, রাজশাহী ব্যুরো :
Published : Saturday, 3 October, 2020 at 7:31 PM
রাজশাহী জেলায় ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবেএবার রাজশাহী জেলায় ২ লাখ ৮৮ হাজার ২৪৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আগামী ৪ অক্টোবর হতে ১৭ অক্টোবর পর্যন্ত রাজশাহীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধমে খাওয়ানো হবে। এবারই প্রথম কোভিড-১৯ প্রকোপে স্বাস্থ্যবিধি রক্ষা করে দুই সপ্তাহব্যাপি এ কার্যক্রম চলবে।
শনিবার বিকালে রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বিষয়ে সাংবাদিকদের অবহিতকরণ এক সভায় রাজশাহী সিভিল সার্জন ডা: মহা এনামুল হক এ তথ্য জানান।
সভায় জানানো হয়, অপুষ্টিজনিত অন্ধত্ব দূর করতে এবং শিশু মৃত্যু প্রতিরোধে জেলাপর্যায়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এবারে স্বাস্থ্যবিধি মেনে অভিভাবকরাই শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবেন।
রাজশাহী জেলার মোট ১ হাজার ৭৫৪টি কেন্দ্রে ২ লাখ ৮৮ হাজার ২৪৫টি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ২৮ হাজার ৭০৫ জন শিশুকে নীলরঙের ক্যাপসুল (এক লাখ আইইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৫৯ হাজার ৫৪০ জন শিশুকে লালরঙের ক্যাপসুল (দুই লাখ আইইউ) খাওয়ানো হবে।
সিভিল সার্জন বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল শিশুর বিকাশে সাহায্য করে। শিশুর অন্ধত্ব প্রতিরোধ করে এবং শিশু মৃত্যুর হারকে কমিয়ে আনে। তাই মায়েদের সচেতন হতে হবে যেন কোনো শিশু ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পড়ে।
রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় ভিটামিন ‘এ’ প্লাসবিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন ও অনুষ্ঠান পরিচালনা করেন এমও (সিএস) ডা: বার্নাবাস হাসদাক। এ সময় উপস্থিত ছিলেন জেলা ইপিআই কর্মকর্তা নূর মোহাম্মদ, জেলা কো-অর্ডিনেটর (এনআই) নাজমুল হক।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft