শনিবার, ০৮ মে, ২০২১
শিক্ষা বার্তা
করোনা অনলাইন শিক্ষার দ্বার উন্মোচন করে দিয়েছে : শিক্ষামন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Sunday, 4 October, 2020 at 2:54 PM
করোনা অনলাইন শিক্ষার দ্বার উন্মোচন করে দিয়েছে : শিক্ষামন্ত্রীশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনা পরিস্থিতিতে শিক্ষা খাত সংকটে পড়েছে। তবে সংকট অনেক সময় আমাদের জন্য সম্ভাবনা নিয়ে আসে। করোনা স্বাভাবিক সময়ের চেয়ে অনেক আগেই আমাদের অনলাইন শিক্ষার দ্বার উন্মোচন করে দিয়েছে।
রোববার (৪ অক্টোবর) ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
সম্পর্কিত খবর
করোনা পরবর্তীতে সরাসরি শ্রেণিকক্ষে পাঠদানের পাশাপাশি অনলাইন পাঠদানও অব্যাহত থাকবে বলে জানান মন্ত্রী।
অনলাইন শিক্ষা কার্যক্রম প্রসঙ্গে ডা. দীপু মনি বলেন, যা আমরা আজ থেকে পাঁচ বছর পরে করতাম, তা এখন থেকেই অভ্যস্ত হয়ে গেলাম।
তিনি বলেন, আমাদের অনলাইন শিক্ষা ব্যবস্থাতে যেতেই হতো। কারণ ওই যে চতুর্থ শিল্প বিপ্লব। কাজেই এটি আমাদের জন্য নিশ্চয়ই নতুন সম্ভাবনা তৈরি করবে।
শিক্ষকদের উদ্দেশে প্রযুক্তির জ্ঞানকে কাজে লাগিয়ে শিক্ষার মানোন্নয়নে মন্ত্রী বলেন, আগে আমাদের ধারণা ছিল শিক্ষকরা সব জ্ঞানের উৎস। কিন্তু আধুনিক প্রযুক্তির যুগে সব তথ্যই সবার হাতের কাছে। তাই আমরা শিক্ষকদের নিজেদের জ্ঞানের উৎস না ভেবে আদর্শ গাইড হিসেবে ভাবতে হবে। তারা আগামী প্রজন্মকে দক্ষ পথ প্রদর্শকের মতোই এগিয়ে নেবেন।
দীপু মনি বলেন, নানা প্রতিবন্ধকতা থাকার পরেও অনলাইনে ক্লাস শুরু হচ্ছে। ডিজিটাল বাংলাদেশের জন্য তা সফল হয়েছে। তিনি বঙ্গবন্ধুর আদর্শে নিজেকে গড়ে তুলতে শিক্ষার্থীদের আহ্বান জানান।
অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান বলেন, করোনার সময় নিজেকে মাল্টি স্কিলড করে গড়ে তোলার সুযোগ হয়েছে। আমরাও যখন বিশ্ববিদ্যালয়ে পড়েছি তখন অনেক পরিশ্রমের কাজ করেছি। নিজের হাতে গাড়ি ধুয়েছি, বার্গারও পুড়িয়েছি। তাতে, আমার মান-ইজ্জত কমে যায়নি।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft