সোমবার, ১৪ জুন, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
খুলনায় ইজিবাইকের লাইসেন্স বিতরণ শুরু
কাগজ ডেস্ক :
Published : Sunday, 4 October, 2020 at 7:30 PM
খুলনায় ইজিবাইকের লাইসেন্স বিতরণ শুরুনগরীর ব্যাটারিচালিত ইজিবাইকচালকদের মধ্যে লাইসেন্স বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক।
রোববার (৪ অক্টোবর) সকাল ১০টায় মহানগরীর খালিশপুর প্রভাতী মাধ্যমিক বিদ্যালয় চত্বরে ইজিবাইকচালকদের মধ্যে লাইসেন্স বিতরণের উদ্বোধন করেন মেয়র।
এ সময় তিনি বলেন, লাইসেন্স ছাড়া কোনো ইজিবাইক নগরীতে চলতে দেওয়া হবে না। বাইরে থেকে কোনো ইজিবাইক শহরে ঢুকতে না পারে সে বিষয়ে নিদের্শনাও দেওয়া হয়েছে। সব ইজিবাইকচালকদের ড্রাইভিং লাইসেন্স নিতে হবে। যারা নিবন্ধন করেছেন নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের লাইসেন্স দেওয়া হবে।
রোববার ১ ও ২ নম্বর ওয়ার্ডের এক থেকে তিনশ ৭২ নম্বর পর্যন্ত ইজিবাইকচালকদের মধ্যে লাইসেন্স বিতরণ করা হয়।
কেসিসির সূত্রে জানা গেছে, টানা ২২ দিন নগরীর দুটি স্থানে ইজিবাইকের ৭ হাজার ৮৯৩টি লাইসেন্স বিতরণ করা হবে। ১ থেকে ১৬ নম্বর ওয়ার্ডের জন্য খালিশপুর এবং ১৭ থেকে ৩১ নম্বর ওয়ার্ডের জন্য বয়রার মাঠে লাইসেন্স বিতরণ করা হবে। এ সময় ইজিবাইকের ডান পাশে দুইটি রডের মাধ্যমে বন্ধ, ইজিবাইকের ফিটনেস এবং প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হবে।
এর আগে নগরীতে যানজট নিরসন এবং ইজিবাইক নিয়ন্ত্রণের জন্য লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নেয় কেসিসি। ২০১৯ সালের ২১ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ইজিবাইকের লাইসেন্স ফরম বিক্রি ও আবেদন জমা নেওয়া হয়। এ সময় লাইসেন্স ফি বাবদ ১০ হাজার টাকা এবং প্রতি বছর নবায়ন ফি ১ হাজার ৭শ টাকা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এ নিয়মে ৮ হাজার ২২২টি ফরম বিক্রি হয়। পরবর্তী সময় যাচাই-বাছাই শেষে ৭ হাজার ৮৯৩টি ইজিবাইকের লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত হয়। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ইজিবাইকচালকদের কাছ থেকে পে-অর্ডার বাবদ ১০ হাজার টাকা নেওয়া শুরু হয়।
এদিকে নগরীর সড়কে শৃঙ্খলা ফেরাতে ইজিবাইকের লাইসেন্স দেওয়ার পাশাপাশি চালকদের প্রশিক্ষণ দেওয়ার দাবি ছিলো নাগরিক নেতাদের। কিন্তু প্রশিক্ষণ ছাড়াই লাইসেন্স দেওয়ায় সড়ক শৃঙ্খলা কতটুকু ফিরবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft