সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
শিক্ষা বার্তা
বিশ্ব শিক্ষক দিবস আজ
কাগজ ডেস্ক :
Published : Monday, 5 October, 2020 at 2:24 PM
বিশ্ব শিক্ষক দিবস আজসোমবার (৫ অক্টোবর) বিশ্বজুড়ে পালিত হবে শিক্ষক দিবস। ভবিষ্যতের সংকট মোকাবিলায় শিক্ষক সমাজ - এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের প্রস্তুতি নেয়া হয়েছে।
শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানাতে, ১৯৯৪ সালে জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কো’র মহাপরিচালক ড. ফ্রেডরিখ এম মেয়র বিশ্বব্যাপী শিক্ষক দিবস পালনের ঘোষণা দেন।
এরপর, ১৯৯৫ সাল থেকে প্রতি বছর অক্টোবরের পাঁচ তারিখ বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। শিক্ষকদের অবদান স্মরন করে বিশ্বের অন্তত ১০০ দেশে দিবসটি পালন করা হয়। এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১ সংগঠন দিবসটি উদযাপনে মূল ভূমিকা রাখে।
এদিকে, বিশ্ব শিক্ষক দিবসকে সামনে রেখে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা জাতীয়করণের দাবিতে সমাবেশ আহ্বান করেছেন। ওই সমাবেশে শিক্ষক নেতারা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতি কামনা করছেন। বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে লিয়াঁজো ফোরামের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এই সমাবেশ করার কথা রয়েছে।
শিক্ষক সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, মুজিববর্ষকে অবিস্মরণীয় করে রাখতে জাতির জনক বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন তথা শিক্ষা ব্যবস্থাকে দ্রুত জাতীয়করণের ঘোষণা দিতে হবে।
অন্যদিকে, বিশ্বের বিভিন্ন দেশে আয়োজন করে শিক্ষক দিবস পালন করা হলেও বাংলাদেশে অনেকটা নিরবেই উদযাপিত হয়। দিনটিকে সরকারি ছুটি ঘোষণার দাবি জানিয়েছে শিক্ষক সমিতি।
শিক্ষক সমিতির পক্ষ থেকে আরো বলা হয়, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের ২৫ শতাংশ ঈদ বোনাস গত ১৬ বছরেও পরিবর্তন হয়নি। এক হাজার টাকা বাড়ি ভাড়া আর ৫০০ টাকা চিকিৎসা ভাতা নিয়ে করোনাকালে গৃহবন্দি শিক্ষকদের দুঃসময় যাচ্ছে। তাই, অবিলম্বে জাতীয়করণের ঘোষণা দেয়ার অনুরোধ জানানো হচ্ছে।
পাশাপাশি, বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আলোচনা সভা আহ্বান করেছেন। সেখানে শিল্পমন্ত্রীসহ শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা রয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft