বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
ঝিনাইদহে যথাযোগ্য মর্যাদার বিশ্ব শিক্ষক দিবস পালিত
টিপু সুলতান, কালীগঞ্জ (ঝিনাইদহ) :
Published : Monday, 5 October, 2020 at 3:53 PM
ঝিনাইদহে যথাযোগ্য মর্যাদার বিশ্ব শিক্ষক দিবস পালিতশিক্ষক সংকটে নেতৃত্ব নতুন করে ভবিষ্যতের ভাবনা” এই শ্লোগান কে প্রতিপাদ্য করে যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে ঝিনাইদহে পালিত হোল বিশ্ব শিক্ষক দিবস। সোমবার সকাল ১১ টায় বাংলাদেশ শিক্ষক সমিতি ঝিনাইদহ জেলা শাখার সভাপতি আব্দুল মমিনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মোঃ মহিউদ্দিন। আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, সারা বিশ্বে ১০০ টি দেশে শিক্ষক দিবস পালিত হচ্ছে কিন্তু দুঃখের বিষয় আমাদের দেশে সরকারী ভাবে এই দিবসটি পালিত হয় না। শিক্ষকদের নানা সমস্যা থাকা সত্ত্বেও জ্ঞান মহান বিতরণের কাজে নিজেদের সম্পৃক্ত রেখেছেন। শিক্ষকদের মধ্যে রয়েছে বেতন বৈষম্য, নেই যোগ্যতা অনুযায়ী বেতন কাঠামো সে কারনে মেধাবীরা শিক্ষকতার পেশায় আসতে চায় না। আমাদের প্রতিবেশী দেশ ভারতে শিক্ষকদের উচ্চতর বেতন প্রদান করা হয়। শ্রীলংকা শিক্ষকদের মন্ত্রীর মর্যাদা দেওয়া হয়। আমাদের দেশে শিক্ষকদের কোন মর্যাদার কোন মান দন্ড নেই। স্বাধীন হওয়ার ৪০ বছর পর ২০১০ সালে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জন নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে¡ জাতির দীর্ঘদিনের স্বপ্ন জাতীয় শিক্ষা নীতি প্রনীত হয়। কথা ছিল ২০১৮ সালের মধ্যে এর বাস্তবায়ন হবে। সেখানে শিক্ষকদের যথাযোগ্য মর্যাদা ও স্বতন্ত্র বেতন কাঠামো প্রদান করা হবে। তাছাড়া বৈষম্যহীন আধুনিক বিশ্ব মানের শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করার প্রত্যায় ব্যাক্ত করা হয় শিক্ষানীতিতে। কিন্তু বাস্তবতা ভিন্ন দেশের ৯৭% বেসরকারি শিক্ষা প্রতিষ্টান ও শিক্ষকরা অবহেলিত। সবচেয়ে বেশী হীন মর্যাদায় ভোগেন বেসরকারি শিক্ষকেরা। তারা রাষ্ট্র্র মর্যাদার কোন পর্যায়ে পড়ে না। শিক্ষা খাতে বাজেট অপর্যাপ্ত। সে কারনে শিক্ষকদের মর্যাদা আজও প্রতিষ্ঠিত হয়নি। সর্বত্র চরম বৈষম্য বিরাজ করছে।
শিক্ষক দিবসের আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন শাহানাজ পারভীন মুন্নী, আলমগীর হোসেন, আলী আকবর, প্রদীপ কুমার বিশ্বাস, অসিত বিশ্বাস, কৃপা সিন্দু, শাহানাজ পারভীন, আব্দূল গনি শেখ, খলিলুর রহমান, রেজাউল করিম, মিজানুর রহমান, আলী কদর প্রমুখ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft