সোমবার, ১০ মে, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্পের কাজের উদ্বোধন
কাংখিত স্বপ্ন পূরণে আরো একধাপ এগিয়ে গেল চৌগাছা পৌরসভা
চৌগাছা (যশোর) অফিস :
Published : Monday, 5 October, 2020 at 3:55 PM
কাংখিত স্বপ্ন পূরণে আরো একধাপ এগিয়ে গেল চৌগাছা পৌরসভা যশোরের চৌগাছা পৌরবাসির বহু কাংখিত স্বপ্ন পূরণ হতে চলেছে। দ্রুতই পৌরবাসি পেতে যাচ্ছে বিশুদ্ধ নিরাপদ পানি ও উন্নত ড্রেনেজ ব্যবস্থা। সোমবার সকালে পৌরসভার পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। পৌরসভার ৫ নং ওয়ার্ডে বিশ্বাসপাড়ার দক্ষিণে রাইসার বিলের উপরে এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধণ করেন, স্থানীয় সরকার মন্ত্রনালয়ের জনস্বাস্থ্য প্রকৌশলী বিভাগের পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক মীর আব্দুস শাহিদ।
এ সময় তিনি বলেন, বর্তমান সরকার দেশের ১৯ জেলায় ৩০টি পৌরসভায় পানি ও স্যানিটেশন সুবিধার লক্ষ্যে ১ হাজার ৭’শ ৫১ কোটি ৫০ লাখ টাকার প্রকল্প হাতে নিয়েছে। বিষয়টি ইতোমধ্যেই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায়। তিনি বলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ২০২৩ সালের জুন মাসের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে। তিনি আরো বলেন এটি বাস্তবায়িত হলে নির্ধারিত এলাকার পৌর বাসিন্দারা উন্নত পানি ও স্যানিটেশন সুবিধা পাবেন। প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, নির্ধারিত ৩০টি পৌরসভায় পাইপলাইনে পানি সরবরাহ করা, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও ফিক্যাল স্লাজ ম্যানেজমেন্টসহ সার্বিক স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন করা। পৌরসভায় ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা। ওয়াটার ও স্যানিটেশন কার্যক্রমে পৌরসভাসমূহকে জরুরী সহায়তা, পৌরসভার ওয়াটার সাপ্লাই ও স্যানিটেশন ব্যবস্থার ওপর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সক্ষমতা বৃদ্ধিও অন্যতম উদ্দেশ্য বলে তিনি জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এবিএম ওয়াটার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল ইসলাম, সহকারী ব্যবস্থাপনা পরিচালক মেজবাহ উদ্দীন রুবেল, উপজেলা চেয়ারম্যান ড. এম মোস্তানিছুর রহমান, জেলা পরিষদ সদস্য দেওয়ান তৌহিদুর রহমান, পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল, পৌর সচিব গাজী আবুল কাশেম, পৌর প্রকৌশলী মজিবর রহমান, প্যানেল মেয়র সাইদুল ইসলাম ও শাহিনুর রহমান শাহিন, কাউন্সিলর আতিয়ার রহমান, জিএম মোস্তফা, হাসানুর রহমান, আনিছুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির সোহেল প্রমূখ। উদ্বোধন শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
প্রসঙ্গতঃ দেশের পৌর এলাকায় নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটারি সুবিধা দিতে এবং পৌরসভার সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রনালয়ের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ২০১৯ সালের ২৬ জুন দেশের ১৯ জেলায় ৩০টি পৌরসভায় পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্প অনুমোদন করে। এই প্রকল্পে ১ হাজার ৭’শ ৫১ কোটি ৫০ লাখ টাকার ব্যায় ধরা হয়। প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায়। যে সকল পৌরসভায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে সেগুলো হলো, নারায়ণগঞ্জ জেলার তারাবো পৌরসভা, টাঙ্গাইলের মধুপুর, ধনবাড়ী, ভুয়াপুর পৌরসভা, রাজবাড়ীর গোয়ালন্দ পৌরসভা, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া, চট্টগামের বাঁশখালী, চান্দনাইশ পৌরসভা, কুমিল্লার হোমনা, দেবিদ্বার পৌরসভা, ফেনীর পরশুরাম, লক্ষ্মীপুরের রামগতি, নোয়াখালীর সেনবাগ, বগুড়ার কাহালু ও শিবগঞ্জ পৌরসভা। এছাড়াও জয়পুরহাট জেলার পাঁচবিবি, আক্কেলপুর পৌরসভা, নাটোরের বনপাড়া, বড়াইগ্রাম পৌরসভা, চাপাইনবাগঞ্জের নাচোল পৌরসভা, রাজশাহীর কাটাখালী, তাহিরপুর, বাঘা পৌরসভা, সিরাজগঞ্জের রায়গঞ্জ ও উল্লাপাড়া, যশোরের চৌগাছা, মেহেরপুরের গাংনি পৌরসভা, মৌলভীবাজারের বড়লেখা ও কমলগঞ্জ এবং জামালপুরের ইসলামপুর পৌরসভা অন্যতম। প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে, পৌরসভাগুলোর পাইপলাইনে পানি সরবরাহের ব্যবস্থা করা, ফিক্যাল স্ল্যাজ, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা, ড্রেনেজ ব্যবস্থা স্থাপন ও উন্নয়ন করা, পাবলিক টয়লেট স্থাপন করা, বাড়িঘরে উন্নত ল্যাট্রিন নির্মাণ, বিদ্যমান পানির উৎসগুলো পুনরুজ্জীবিতকরণ, পানির মিটার স্থাপন, গারবেজ ট্রাক ক্রয়, পৌরসভার জন্য ভেকুসংগ্রহসহ অন্য যন্ত্রপাতি সংগ্রহ করা হবে।
জানাগেছে, চৌগাছা পৌরসভার আয়তন ১১.৬৯ বর্গ কিঃ, মৌজা রয়েছে ০৬ টি। মোট জনসংখ্যা ২২ হাজার ৩’শ ৪৩জন, এরমধ্যে পুরুষ ১১ হাজার ৭’শ ৩৭ জন ও মহিলা ১০ হাজার ৬’শ ৬ জন। পৌরসভায় পাকা রাস্তা রয়েছে প্রায় ২০ কিঃ মিঃ, কাঁচা রাস্তা ০৬ কিঃ মিঃ, এইচ বিবি প্রায় ১০ কিঃ মিঃ, সোলিং রাস্তা ১১ কিঃ মিঃ, শিক্ষার হার ৭৫ শতাংশ, হোল্ডিং সংখ্যা ৪০২০ টি। পৌরসভাটি প্রতিষ্ঠিত হয় ২০০৪ সালের ২৮ আগস্ট। তৃতীয় থেকে দ্বিতীয় শ্রেণিতে উত্তীর্ণ হয় ২০১৩ সালে ৫ জুন।
এক প্রতিক্রিয়া পৌর মেয়র নূর উদ্দীন আল মামুন হিমেল বলেন, পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্পটি বাস্তবায়িত হলে পৌরবাসি নিরাপদ পানি পাবে। একই সাথে উন্নত ড্রেনেজ ব্যবস্থা ও স্যানেটারি ব্যবস্থা পাবে। পৌরবাসির সুবিধার্থে বর্তমান সরকার যে উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে তা পর্যায়ক্রমে সব কাজই সমাপ্ত হবে বলে আমি আশা প্রকাশ করছি। একই সাথে উন্নয়নের সুফল ভোগ করবে স্থানীয় জনগন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft