শুক্রবার, ০৫ মার্চ, ২০২১
ক্রীড়া সংবাদ
যশোর জেলা ক্রীড়া সংস্থা
আশা জাগিয়ে অঙ্কুরেই শেষ আর্চারি
ক্রীড়া সংবাদ
Published : Monday, 5 October, 2020 at 8:24 PM
আশা জাগিয়ে অঙ্কুরেই শেষ আর্চারিআর্চারি বলতে তীর-ধনুকের খেলা। এটি পৃথিবীর অন্যতম প্রাচীন একটি জনপ্রিয় খেলা। এক সময় তীর ও ধনুক ব্যবহার করে পশু শিকার করা হতো। পরবর্তীকালে অস্ত্র হিসেবে যুদ্ধক্ষেত্রে এর বহুল প্রচলন ঘটে। এটি ছিল গোলন্দাজ সৈন্য বিভাগের অবিচ্ছেদ্য অংশ। দক্ষ তীরন্দাজরা যুদ্ধ জয়ে ব্যাপক ভূমিকা রাখতেন। ব্যক্তি হিসেবে যিনি তীর-ধনুক ব্যবহার করেন বা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন তিনি তীরন্দাজ, আর্চার বা বোম্যান নামে পরিচিত।
প্রায় একযুগ আগে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে আর্চারির পথচলা শুরু। কিন্তু সেভাবে সাফল্য ধরা দেয়নি। আর যশোরে আর্চারির চর্চা শুরু হয় ২০০৫ সালে। ১৪তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ অংশ নেয়। দল গঠনের লক্ষ্যে কুড়িজন খেলোয়াড়কে নিয়ে যশোরে আবাসিক ক্যাম্প অনুষ্ঠিত হয়। যা চলে চল্লিশ দিন। এই দলটির প্রশিক্ষণ দেখার সুবাদে যশোরের বেশ কিছু খেলোয়াড়ের মাঝে আর্চারির প্রতি আগ্রহ জন্মায়।
২০০৬ সালে আর্চারি ফেডারেশন ও যশোর জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় অনুর্ধ্ব-১৪  ও ১৬ বছর বয়সী চল্লিশজন ছেলে ও মেয়েকে নিয়ে বর্তমানে যেখানে ভলিবল গ্রাউন্ড সেখানে প্রশিক্ষণ শুরু হয়। এই প্রশিক্ষণ শিবির চলে পনের দিন। একই সালে যশোর সরকারি মহিলা কলেজে কুড়ি দিনব্যাপী অনুষ্ঠিত হয় মহিলা আর্চারি ক্যাম্প।
এরপর আর আর্চারির প্রশিক্ষণ দেখা যায়নি। এবিষয়ে সম্প্রতি যশোর জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদের পক্ষ থেকে গঠিত আর্চারি পরিষদের সভাপতি মকসেদ শফী বলেন, আর্চারি প্রশিক্ষণের জন্যে যে ধরনের জায়গা প্রয়োজন তা নেই। এটি তীর-ধনুকের খেলা। অনেক সাবধানতা অবলম্বন করতে হয়। আর্চারিতে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা এই কর্মকর্তা আরও বলেন, যদি সঠিক পরিবেশ পাওয়া যায় তাহলে আবারও আর্চারির প্রশিক্ষণ শুরু করা হবে।
আর্চারি পরিষদ গঠন করা হয়েছে ২১ সদস্য বিশিষ্ট। সহসভাপতি নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট শেখ গোলাম রসুল, জহুরুল আলম ও হিমাদ্রী সাহা মনি। সম্পাদক নির্বাচিত হয়েছেন জাফর ইকবাল। যুগ্ম সম্পাদক নির্বাচিত হয়েছেন রায়হান সিদ্দিকী প্রবাল ও ইউসুফ হাসান। সদস্য নির্বাচিত হয়েছেন আজগার আলী খান টিটো, মাহমুদ রিবন, এহসানুল হক সুমন, শামস্-উল বারী শিমুল, শ্রীনিবাস হালদার, ফারুক আহমেদ, শফিকুল ইসলাম মুকুল, আরিফ উদ্দীন, মান্না দে লিটু, আনিছুর রহমান, হারুন অর রশীদ, গাজী আশিক হাসান, ফাতেমা আক্তার নিশি ও সাইফুল আলম কাকন।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft