সোমবার, ১০ মে, ২০২১
জাতীয়
যশোরসহ তিন বিমানবন্দরের উন্নয়নে প্রায় ৬৮ কোটি টাকা বরাদ্দের আভাস
স্বপ্না দেবনাথ :
Published : Monday, 5 October, 2020 at 10:19 PM
যশোরসহ তিন বিমানবন্দরের উন্নয়নে প্রায় ৬৮ কোটি টাকা বরাদ্দের আভাসযশোর বিমান বন্দরের উন্নয়নে সুখবর আসছে। যশোর, সৈয়দপুর, শাহ মখদুম বিমানবন্দরের উন্নয়নে পাঁচশ’ ৬৬ কোটি ৭৬ লাখ নয় হাজার টাকা ব্যয় করবে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। রানওয়ের সারফেস অ্যাসফল্ট কংক্রিট ওভার-লেককরণ করতে এ টাকা ব্যয় হবে। যশোরকে আন্তর্জাতিক মানের বিমানবন্দর করার দাবি  যখন জোরালো হচ্ছে, তখন রানওয়েতে নিরাপদ প্লেন ওঠা-নামা নিশ্চিত করণে এ বরাদ্দের আভাস দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের জন্য বিশেষ সুখবর।
বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানাগেছে, যশোরসহ তিনটি বিমানবন্দর উন্নয়নে আসছে প্রায় পাঁচশ’ ৬৭ কোটি টাকার প্রকল্প। কয়েকধাপে প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা শেষে একনেক সভায় চূড়ান্ত অনুমোদনের জন্যে উপস্থাপন করা হবে। প্রকল্পটি ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।
নানা কারণে এ প্রকল্প হাতে নিতে যাচ্ছে সরকার। যশোর, সৈয়দপুর ও শাহ মখদুম বিমানবন্দর অধিক পুরাতন। ফলে রানওয়ের বিটুমিনাস কারপেটিংয়ের আয়ু শেষ হয়ে গেছে। রানওয়ে সারফেস থেকে নুড়ি পাথর ওঠে আসাসহ নানা প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। বিমানবন্দরগুলো অধিক সংখ্যক প্লেনের রিপিটেড লোড বহন উপযোগী হয়ে নির্মিত নয়। এসব বিবেচনায় প্রকল্পটি নির্বাচন করা হয়েছে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিমান ও সিএ) জনেন্দ্র নাথ সরকার গণমাধ্যমকে জানিয়েছেন, প্রকল্পের আওতায় তিনটি বিমানবন্দরের রানওয়ের পাশাপাশি টার্মিনাল উন্নয়ন করা হবে। দেশের মধ্যেই যেকোনো ওয়েতে মাঝারি মানের বিমানগুলো উড়তে পারবে। সরকার সিলেট বিমানবন্দর উন্নয়ন করছে। ফলে সরাসরি লন্ডনে ফ্লাইট চালু হয়েছে। দেশের আর্থিক উন্নয়ন হচ্ছে। আন্তর্জাতিকের পাশাপাশি অভ্যন্তরীণ যাত্রী বাড়ছে। এসব কথা মাথায় রেখেই প্রকল্পটি হাতে নেওয়া হচ্ছে।
প্রকল্পের আওতায় যশোরে দু’শ’ ৮০, সৈয়দপুর দু’শ’ ১০ ও শাহ মখদুম বিমানবন্দরে দু’শ’৭০ মিলিমিটার পুরুত্বে অ্যাসফল্ট কংক্রিট ওভার-লেককরণ করা হবে। বিমানবন্দরগুলোর এয়ারফিল্ড গ্রাউন্ড লাইটিং (এজিএল) সিস্টেমের আপগ্রেডেশন, রানওয়ে সাইড-স্ট্রিপসহ ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন এবং প্রতিটি বিমানবন্দরের জন্য পর্যাপ্ত ধারণক্ষমতা সম্পন্ন একটি করে আধুনিক অগ্নিনির্বাপক গাড়ি কেনা হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft