শনিবার, ২৮ নভেম্বর, ২০২০
সম্পাদকীয়
দশজনে একজন আক্রান্ত!
Published : Tuesday, 6 October, 2020 at 11:02 PM
দশজনে একজন আক্রান্ত!বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও) বলেছে, বিশ্বে প্রতি ১০ জনে একজন হয়ত এরই মধ্যে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। এই সংক্রমণ বিশ্বের বৃহৎ জনগোষ্ঠীকে বিপদের মধ্যে ঠেলে দিচ্ছে। গত সোমবার ডব্লিউএইচও-র নির্বাহী পর্ষদকে এই আশঙ্কার কথা জানান সংস্থাটির শীর্ষ আপৎকালীন বিশেষজ্ঞ মাইক রায়ান। তিনি বলেন, দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে কোভিড-১৯ সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে। ইউরোপের কিছু কিছু অংশ এবং পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলেও সংক্রমণ ও মৃত্যু বাড়ছে।
রায়ান আরও বলেন, ‘এখন পর্যন্ত আমাদের হাতে থাকা সব থেকে ভাল পরিসংখ্যান অনুযায়ী, হয়ত এরই মধ্যে বিশ্বের মোট জনসংখ্যার ১০ শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেছেন। ভিন্ন ভিন্ন দেশে আক্রান্তের হার ভিন্ন, গ্রামে ও শহরে আক্রান্তের হার ভিন্ন, বয়স ভিত্তিতেও আক্রান্তের হার ভিন্ন। তবে মোদ্দা কথা হচ্ছে, বিশ্বের বৃহৎ জনগোষ্ঠী এখনও মারাত্মক ঝুঁকির মধ্যে রয়ে গেছে। আমরা এখন খুব কঠিন সময়ের দিকে এগিয়ে যাচ্ছি। এই রোগ এখনও ছাড়াচ্ছে।’
গত বছর ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব হয়। যা এখন পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। এ রোগ সম্পর্কে আরও বিশদভাবে জানতে ভাইরাসের উৎপত্তি স্থল চীনে বিশেষজ্ঞ দল পাঠাতে চায় ডব্লিউএইচও। তাই চীনের অনুমতির জন্য সংস্থাটির পক্ষ থেকে বিশেষজ্ঞদের একটি তালিকা দেশটির সরকারের কাছে পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন রায়ান। এই করোনা নিয়ে উদ্বিগ্ন আমরা সবাই। বাংলাদেশের সব বিদ্যাপীঠ বন্ধ রয়েছে দীর্ঘদিন ধরে। অর্থনীতির অবস্থাও ভালো নয়। আমরা জানিনা, এ উদ্বেগের শেষ কোথায়!



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft