শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০
সম্পাদকীয়
ব্রাজিলে শনাক্ত রোগী ৫০ লাখ ছাড়াল
Published : Thursday, 8 October, 2020 at 10:41 PM
ব্রাজিলে শনাক্ত রোগী ৫০ লাখ ছাড়ালব্রাজিলে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে গেছে আর মৃত্যুর সংখ্যা দেড় লাখের দিকে এগিয়ে যাচ্ছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। মঙ্গলবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় ৩১ হাজার ৫৫৩ জন নতুন রোগী শনাক্তের কথা জানিয়েছে, এতে দেশটিতে মোট সংক্রমণের সংখ্যা ৫০ লাখ ৬৯৪ জনে দাঁড়িয়েছে বলে বিবিসি জানিয়েছে। বিশ্বের সবেচেয়ে কোভিড-১৯ মহামারী আক্রান্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ও ভারতের পর তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। রোববার মহামারীতে দেশটিতে আরও ৭৩৪ জনের মৃত্যু হয়েছে, এতে মোট মৃতের সংখ্যা এক লাখ ৪৮ হাজার ২২৮ জনে দাঁড়িয়েছে। মহামারীতে মৃত্যুর সংখ্যায় বিশ্বে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল আর লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে। ব্রাজিলের সাও পাওলো রাজ্যে সবচেয়ে বেশি ৩৬ হাজার লোকের মৃত্যু হয়েছে এরপর রিও ডি জেনেইরোতে মৃত্যু হয়েছে ১৯ হাজার লোকের। 
মহামারীকালীন পুরো সময়জুড়ে করোনাভাইরাসের ঝুঁকিকে খাটো করে দেখার জন্য দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারোকে অভিযুক্ত করা হয়েছে। করোনাভাইরাসজনিত বিধিনিষেধ আরোপের বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অগ্রাহ্য করেছেন তিনি। বোলসোনারো মহামারী মোকাবেলা নিয়ে সমালোচনা প্রত্যাখ্যান করলেও তার লকডাউন বিরোধী অবস্থান ও অর্থনীতির ওপর বেশি জোর দেওয়ার বিষয়টি ব্রাজিলজুড়ে ব্যাপক বিভাজন তৈরি করেছে।
অগাস্টে ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট হ্যামিল্টন মউরো সরকারের মহামারী মোকাবেলার পদ্ধতিকে সমর্থন করে দেশজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য ব্রাজিলিয়ানদের শৃঙ্খলার অভাবকে দায় দিয়েছেন। এ প্রশ্নে আমরা বাঙালিরা কতোটা শৃঙ্খলা মেনে চলি তা নিয়েও প্রশ্ন রয়েছে। সরকার মাস্ক পরাকে বাধ্যতামূলক ষোষণা করলেও আমরা সে ঘোষণা কতোটা সমর্থণ করছি তা নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। খোদ আইন-শৃঙ্খলা রাক্ষাকারীদের অনেককে যখন শহরে মাস্কহীনভাবে চলতে দেখা যায়, তখন নানা প্রশ্ন উঠা স্বাভাবিক। আমাদের ভেতরে শৃঙ্খলা আসা জরুরী।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft