মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
উইগুরদের সঙ্গে আচরণে চীনের প্রতি নিন্দা জানিয়েছে ৩৯ দেশ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 9 October, 2020 at 6:06 PM
উইগুরদের সঙ্গে আচরণে চীনের প্রতি নিন্দা জানিয়েছে ৩৯ দেশচীনে সংখ্যালঘু উইগুর মুসলিমদের অধিকার প্রতিষ্ঠায় দেশটির প্রতি আহ্বান জানিয়েছে জার্মানির নেতৃত্বে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপানসহ ৩৯টি দেশ। একইসঙ্গে দেশগুলো হংকংয়ের রাজনৈতিক অস্থিরতা পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, উইগুর মুসলমানদের সঙ্গে চীনের আচরণ নজরে এসেছে বিশ্বের ৩৯টি দেশের। তারা নিন্দা জানিয়েছে এ ধরনের আচরণের। গত মঙ্গলবার (০৬ অক্টোবর) জাতিসংঘে মানবাধিকার সংক্রান্ত এক বৈঠক থেকে এ নিন্দা জানানো হয়। একইসঙ্গে হংকংয়ের বেইজিং নীতিরও কড়া সমালোচনা করা হয়। তবে এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে বেইজিং।
প্রতিবেদনে বলা হয়, মূলত জার্মানির উদ্যোগে জিনজিয়াং ও হংকংয়ে চীনের আচরণের নিন্দা জানানোর এ উদ্যোগ নেওয়া হয়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাপানের মতো দেশগুলোও এগিয়ে আসে বার্লিনের এ উদ্যোগে।
জাতিসংঘে নিযুক্ত জার্মান দূত ক্রিস্টোফ হিউজেন বলেন, জিনজিয়াংয়ের মানবাধিকার পরিস্থিতি এবং হংকংয়ের সাম্প্রতিক ঘটনাবলী সম্পর্কে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। জিনজিয়াংয়ে অবিলম্বে জাতিসংঘ পর্যবেক্ষকদের অর্থপূর্ণ ও নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার দিতে বেইজিংয়ের প্রতি আহ্বান জানাচ্ছি।
চীনের আচরণের নিন্দা জানিয়ে দেওয়া বিবৃতিতে স্বাক্ষর করা দেশগুলোর অধিকাংশই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য। ৩৯টি দেশের মধ্যে অন্যান্যগুলো হচ্ছে, আলবেনিয়া, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, বসনিয়া হার্জেগোভিনা, বুলগেরিয়া, কানাডা, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, হাইতি, হন্ডুরাস, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি, লাটভিয়া, লিচেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, রিপাবলিকান অব মার্শাল আইল্যান্ডস, মোনাকো, নাউরু, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, উত্তর মেসোডোনিয়া, নরওয়ে, পালাউ, পোল্যান্ড, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ড।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft