মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১
ক্রীড়া সংবাদ
বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের উড়ন্ত সূচনা
কাগজ ডেস্ক
Published : Saturday, 10 October, 2020 at 1:45 PM
বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের উড়ন্ত সূচনাবিশ্বকাপ ফুটবলের বাছাইয়ে উড়ন্ত সূচনাই করেছে সবসময়ের হটফেবারিট ব্রাজিল। বলিভিয়ার বিপক্ষে রীতিমতো গোলের উৎসব করেছে তারা। গুণে গুণে পাঁচটি গোল হজম করলেও একটি গোলও দিতে পারেনি বলিভিয়া। আর এই ম্যাচে সকল শংকাকে উড়িয়ে দিয়ে মাঠে নেমেছিল দলের সেরা খেলোয়াড় নেইমার।
ম্যাচের প্রথমার্ধে ব্রাজিল পায় ২ গোল, দ্বিতীয়ার্ধে আরও ৩টি গোল আসে। জোড়া গোল করেছেন রবের্তো ফিরমিনো। একটি করে গোল করেছেন মারকিনুস ও ফিলিপে কুতিনিয়ো। বাকি একটি গোল এসেছে আত্মঘাতী থেকে। নেইমার কোনো গোল না পেলেও দু’টি গোলে রেখেছে অবদান।
করোনাভাইরাসের কারণে এক প্রকার নির্বাসনে ছিল ফুটবল। প্রায় ১১ মাস পর ব্রাজিল জাতীয় দল প্রথম নেমেছিল ফুটবল মাঠে, তাও আবার বিশ্বকাপ বাছাইয়ের মতো গুরুত্বপূর্ণ ম্যাচ। কিন্তু, কোনো কিছুই যে ব্রাজিলের ছন্দময় ফুটবলকে দূরে ঠেলে রাখতে পারে না তা মাঠে নেমেই প্রমাণ দিতে ভুল করে নি ব্রাজিলিয়ান ফুটবলাররা।
শুরু থেকেই বলিভিয়ার বিপক্ষে প্রভাব বিস্তার করে খেলেছে তিতের শিষ্যরা। তারা এলবারটন ও মারকিনুস সুবর্ণ সুযোগ নষ্ট না করলে প্রথম তিন মিনিটে দু’ গোল পেয়ে যেতে পারতো। কিন্তু, প্রথম তিন মিনিটের ভুল আর করেননি মারকিনুস। সেবার হেড পোস্টের বাইরে দিয়ে চলে গেলেও ১৬ মিনিটে তার বল ঠিকই খুঁজে নিয়েছিল বলিভিয়ার জাল।
সফরকারীদের ভঙ্গুর রক্ষণ আরেকবার স্পষ্ট হয় যখন রেনান লোদি একেবারে ফাঁকায় থেকে ছয় গজ বক্সের ভেতর ক্রস করেন ফিরমিনোকে। গোল করতে কোনো অসুবিধাই হয়নি।
বিরতির পর এই ফিরমিনো আবারও নাম তোলেন স্কোরশিটে। এবারের গোলে অবদান রাখেন নেইমার। পিএসজি ফরোয়ার্ডের পাস ধরে যখন তিনি বল জালে জড়ালেন, ম্যাচ ঘড়িতে তখন ৪৯ মিনিট।
এক নম্বর গোলকিপার আলিসনের চোটে ব্রাজিলের গোলবারের নিচে দাঁড়ানো ওয়েভার্টনকে ৫০ মিনিটে ব্রুনো মিরান্দার শটের আগ পর্যন্ত কিছুই করতে হয়নি। অন্যদিকে গোলের জন্য আরও মরিয়া হয়ে উঠে ব্রাজিল। আক্রমণের পর আক্রমণ চালাতে থাকে। ৬৬ মিনিটে তেমনই একটি আক্রমণ প্রতিহত করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে দেন হোসে কারাসকো।
এরপর শেষ বাঁশি বাঁজার ১৭ মিনিট আগে নেইমারের পাস ধরে বলিভিয়ার কফিনে শেষ পেরেকটি মারেন কুতিনিয়ো।
নেইমার গোল না পেলেও ব্রাজিলের খেলার প্রাণ ছিলেন তিনিই। অনুশীলনের বাইরে থেকে পুরো ৯০ মিনিট খেলার সঙ্গে সতীর্থদের দিয়ে ২ গোল করে ব্রাজিলের জার্সিতে আবারও নিজেকে প্রমাণ করেছেন ১০২তম ম্যাচ খেলতে নামা ২৮ বছর বয়সী ফরোয়ার্ড।
বাংলাদেশ সময় বুধবার সকালে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় ম্যাচ খেলতে পেরুর মাঠে আতিথ্য নেবে ব্রাজিল। অন্যদিকে বড় হারের ধাক্কা কাটানোর মিশনে বলিভিয়ার পরের ম্যাচের প্রতিপক্ষ আর্জেন্টিনা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft