সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
ভয়াবহ ধূলোয় দ্রুত গলছে হিমালয়ের বরফ, চিন্তিত বিজ্ঞানীরা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 10 October, 2020 at 6:04 PM
ভয়াবহ ধূলোয় দ্রুত গলছে হিমালয়ের বরফ, চিন্তিত বিজ্ঞানীরাহিমালয়ের প্রকৃতিতে জমছে রাশি রাশি ধূলা। এর ফলে অবস্থা হতে চলেছে ভয়ানক। এশিয়া ও আফ্রিকা মহাদেশের ধূলার জেরে দ্রুত গলে যাচ্ছে হিমালয়ের বরফ। একটি নতুন গবেষণায় এমনই দাবি করেছে বিশেষজ্ঞরা।
গবেষণায় উল্লেখ করা হয়েছে, পশ্চিম হিমালয়ের উঁচু পর্বতমালার ওপর ধুলা বয়ে যাওয়ায় দ্রুত গলছে তুষার।
ন্যাচার ক্লাইমেট চেঞ্জ-এর রিপোর্ট অনুসারে, পর্বতমালার ওপর দিয়ে উড়ে আসা ধূলিকণা তুষার গলানোর প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে পারে। এর কারণ, ধূলিকণা সূর্যের আলো শোষণ করে আশেপাশের এলাকা উত্তপ্ত করে তোলে। ফলে ওই এলাকার তাপমাত্রা বেড়ে গিয়ে গলতে শুরু করতে পারে বরফ।
উদ্বেগের বিষয় হল দ্রুত বরফ গলে যাওয়ার ফলে তা প্রাকৃতিক বাস্তুশাস্ত্রেও প্রভাব পড়ে। হিমবাহ থেকে নেমে আসা মিষ্টি পানি নদীর তীরে প্রবাহিত হয়। এটি স্বাভাবিক তুষার গলানোর প্রক্রিয়া থেকে আসে। একটি অনুমান অনুসারে, দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রায় ৭০০ মিলিয়ন মানুষ তাদের মিষ্টি পানির প্রয়োজনের জন্য হিমালয় বরফের ওপর নির্ভর করে।
তবে মুশকিল হলো, দ্রুত যদি হিমালয়ের বরফ গলতে শুরু করে তবে এই নদীগুলোতে পানির পরিমাণ বেড়ে যাবে। ফলে এতকাল ধরে চলে আসা এক বাস্তু পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা।
গঙ্গা, ব্রহ্মপুত্র, ইয়াংজি এবং হুয়াংসহ ভারত ও চীনের অনেকগুলো প্রধান নদী হিমালয় থেকে উৎপন্ন। সুতরাং, এই অঞ্চলে তুষার গলা বিপজ্জনক হিসেবে চিহ্নিত হতে পারে।
তবে কেন এমন আশঙ্কা? বিজ্ঞানীরা বলছেন, আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন অঞ্চলের ধূলা রাশি খুব উচ্চতায় পৌঁছে গিয়েছে, ফলে তা হিমালয় অঞ্চলে তুষার গলে যাওয়ার প্রক্রিয়ায় বিস্তৃত প্রভাব ফেলেছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft