মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১
বিনোদন
হবে ফিউশনধর্মী উপস্থাপনা
চিন্তার ব্যাপ্তিকে নাট্যমোদীদের কাছে পৌঁছাতে চায় বিবর্তন
স্বপ্না দেবনাথ :
Published : Thursday, 15 October, 2020 at 12:26 AM
চিন্তার ব্যাপ্তিকে নাট্যমোদীদের কাছে পৌঁছাতে চায় বিবর্তন প্রতিষ্ঠার ৩১ বছর পার করে ৩২-এ পা রেখেছে যশোরের অন্যতম নাট্য সংগঠন বিবর্তন যশোর। তিন দশকের পথচলায় জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের পরিবেশনা ও কাজের মাধ্যমে যশোরের গৌরব সমুন্নত রাখতে সংগঠনটির ভূমিকা কম না। জেলা শহরে মঞ্চ নাটকের অবস্থান এবং বিকাশ আরও সুদৃঢ় করতে কাজ করে চলেছে বিবর্তন। তারই ধারাবাহিকতায় যশোরবাসীকে নতুন কিছুর স্বাদ আস্বাদন করানোর চেষ্টায় নেমেছে নাট্যদলটি। এবার প্রতিষ্ঠাবার্ষিকীতে ফিউশন ধর্মী উপস্থাপনের মাধ্যমে নিজেদের চেষ্টা এবং চিন্তার ব্যাপ্তিকে নাট্যমোদীদের কাছে পৌঁছাতে চায় তারা।
সংগ্রামে-সৃষ্টিতে মানুষের পাশে, মানুষের সাথে,এই মূলমন্ত্রে ৯ অক্টোবর থেকে গণমুখি কিছু কর্মসূচি দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিকতা অব্যাহত রেখেছে সংগঠনটি। যার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে শুক্রবারের সোনার মানুষ সম্মাননা প্রদান ও নাটক ‘নকশি কাঁথার মাঠ’ মঞ্চায়নের মাধ্যমে। বাংলাদেশের পল্লী কবি জসীম উদ্দীনের ‘নকশি কাঁথার মাঠ’ এবং ইংরেজ কবি ও নাট্যকার উইলিয়াম শেক্সপিয়রের ‘রোমিও জুলিয়েট’ নাটকটিকে সমন্বয় করে অনবদ্য এক প্রেমআখ্যান উপহার দিতে চান নির্দেশক কামরুল হাসন রিপন। সেই মোতাবেক নিজেদের নতুন করে সাজানো এ প্রযোজনাকে স্বার্থক রূপ দিতে অক্লান্ত পরিশ্রম করছে নাটকের সাথে সংশ্লিষ্ট শিল্পী ও কলাকুশলীবৃন্দ।  
নকশী কাঁথার মাঠ ইংরেজিতে অনুবাদিত হয়ে বিশ্বপাঠকের দৃষ্টি আকর্ষণ করেছে। রোমিও জুলিয়েটও তাই। যে দু’টি বিষয়বস্তুর পরিণতি একই, যুবক-যুবতীর অবিনশ্বর প্রেমের করুণ কাহিনী। সময়ের পরিক্রমায় মঞ্চ নাটকের আঙ্গিক বদলাচ্ছে। ভিন্ন হচ্ছে চিন্তা। তার ধারাবাহিকতায় বিবর্তনের এ প্রয়াস। অপেক্ষা এখন মঞ্চে শেষ মুহূর্তের ঘোষণার পর আলো জ্বলার।
নাটক প্রসঙ্গে নির্দেশক কামরুল হাসান রিপন বলেন, প্রযোজনাটির অভিনয় নির্মাণের ক্ষেত্রে কাব্যের স্বভাবজাত প্রকাশভঙ্গির পাশাপাশি বাংলা নাটকের স্টাইলাইজড অ্যাকটিং ও বর্ণনাভঙ্গি, চরিত্র অভিনয় রীতি ও সঙ্গীত স্বভাব প্রয়োগের চেষ্টা করা হয়েছে। দর্শক মতামত শেষ রায় দিবে বলে উল্লেখ করে তিনি সকলকে নাটক উপভোগের আমন্ত্রণ জানান।
আয়োজন নিয়ে বিবর্তনের সভাপতি সানোয়ার আলম খান দুলু বলেন, মঞ্চ নাট্য চর্চায় রয়েছে নানা ধরনের সংকট ও সীমাবদ্ধতা। বিবর্তন যশোর সেই সংকট মোকাবেলা করে দীর্ঘ তিন দশক ধরে পথ চলা অব্যাহত রেখেছে। গণমুখি সংস্কৃতি চর্চার মাধ্যমে সকল অসঙ্গতির বিরুদ্ধে তাদের শিল্পযাত্রা অব্যাহত উল্লেখ করে তিনি বলেন, ৯ অক্টোবর অসহায় মানুষের জন্যে নিজস্ব ব্লাড ব্যাংক গঠনের লক্ষ্যে বিবর্তন নিজস্ব কার্যালয়ে রক্ত দান এবং ১২ অক্টোবর যশোরের কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে ফলজ বৃক্ষ রোপণ করা হয়েছে। আগামীকাল শুক্রবার জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে পাঁচজন বিশেষ মানুষকে সম্মাননা জানানোর পর মঞ্চস্থ হবে নাটক।  
প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন পর্ষদের আহ্বায়ক নওরোজ আলম খান চপল জানান, শুক্রবার সন্ধ্যা ছয়টা ১৫ মিনিটে শিল্পকলা একাডেমিতে শুরু হবে সমাপনী আয়োজন। সম্মাননা প্রদান শেষে মঞ্চস্থ হবে নাটক। সকলের জন্যে উন্মুক্ত থাকবে এ আয়োজন। তবে, একাডেমি মিলনায়তনে আসা প্রত্যেককেরই মাস্ক পরতে হবে। আগত দর্শনার্থীদের জন্যে হাত ধোয়ার ব্যবস্থা থাকবে। সকলকেই স্বাস্থ্যবিধি মেনে নাটক দেখার আহ্বান জানান তিনি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft