মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১
বিনোদন
আজ ও কাল দু’টি অনুষ্ঠান
প্রাণ ফিরছে যশোরের সাংস্কৃতিক অঙ্গনে
স্বপ্না দেবনাথ
Published : Friday, 16 October, 2020 at 12:00 AM
প্রাণ ফিরছে যশোরের সাংস্কৃতিক অঙ্গনে দীর্ঘ ছয় মাসের স্থবিরতা কাটিয়ে প্রাণ ফিরে পেয়েছে যশোরের সাংস্কৃতিক অঙ্গন। করোনার ভয়াবহতায় ভার্চ্যুয়াল মাধ্যমে বিভিন্ন সংগঠন অনুষ্ঠান করে। পরিস্থিতির শিকার হয়ে অনলাইন মাধ্যমের এ অনুষ্ঠান কৃত্রিম ফুলের মতো সুবাসহীন ছিল সংস্কৃতিপ্রেমী অনেকের কাছে। সামনাসামনি অনুষ্ঠান উপভোগের জন্যে মুখিয়ে ছিলেন সকলেই। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে এবার সেই সুযোগের দ্বার উন্মোচন হচ্ছে।
করোনা প্রতিকূলতাকে জয় করে জনসচেতনতার সাথে যশোরের সাংস্কৃতিক অঙ্গন তাদের আয়োজনের স্বেচ্ছাবিরতি যে ভাঙছে তার প্রমাণ আজ এবং আগামীকালের আয়োজন। যদিও  সম্প্রতি সেপ্টেম্বর অন যশোর রোডের মঞ্চায়ন অন্ধকার মঞ্চের বিরতি ভেঙে আলো জ্বালিয়েছে সপ্তাহ তিনেক আগে। আজ শুক্রবার যশোরে অনুষ্ঠিত হবে দু’টি বৃহৎ পরিসরের অনুষ্ঠান। গান, আবৃত্তি, নৃত্য, নাটকে চাতক দর্শকদের তৃষ্ণা নিবারণ করবে বিবর্তন ও সুরবিতান। আনন্দের রেশ ধরে রাখতে শনিবার আয়োজনের ডালিতে আরও একটি অনুষ্ঠান যোগ করেছে শিল্পকলা একাডেমি।
আজ সুরবিতান সঙ্গীত একাডেমি রানা স্মৃতি মঞ্চে সন্ধ্যা ছয়টা ১৫ মিনিটে আয়োজন করেছে  আধুনিক গানের অনুষ্ঠান। একই সময় জেলা শিল্পকলা একাডেমিতে ৩২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য আয়োজন বিবর্তনের। এদিকে,বাউল গানের মহাপুরুষ ফকির লালন শাহের তিরোধান দিবস উপলক্ষে আগামীকাল শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে বসবে লালনগীতির আসর। যশোরের খ্যাতনামা শিল্পীরা গান শোনাবেন এ আসরে। অনুষ্ঠানস্থল থেকে সরাসরি উপভোগের পাশাপাশি শিল্পকলার ফেসবুক আইডি থেকে অনুষ্ঠান উপভোগের সুযোগ পাবেন সকলে।
দীর্ঘ বিরতির পর এমন আয়োজনে আনন্দিত সকলেই। অভিব্যক্তি ব্যক্ত করে রোহিত রায়, পিয়াল হাসান, ঐন্দ্রিলা কর নামে সদ্য একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীরা জানান, এ আয়োজনের জন্যে তারা উদগ্রীব ছিলেন। স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান উপভোগের পাশাপাশি বন্ধুদের সাথে দেখা করবেন তারা।
আয়োজক সংগঠনের সাথে সম্পৃক্ত গান ও আবৃত্তি শিক্ষার্থীদের একাধিক অভিভাবক জানান, তাদের সন্তানরা ঘরে বদ্ধ থেকে মানসিকভাবে অনেকটা অপ্রস্তুত হয়ে পড়ছে। এ ধরনের আয়োজন তাদের এক ঘেঁয়েমি কাটাতে সহায়তা করবে। অনুষ্ঠান প্রস্তুতিসহ অন্যান্য কাজে ব্যস্ত থাকায় ক্ষুদে শিক্ষার্থী থেকে সংগঠনের বড় কর্মী সকলেরই মানসিক প্রশান্তি ঘটছে বলে বলেন তারা।
এ ধরনের আয়োজন অন্ধকারে পথের দিশা দেখানোর ইঙ্গিত দিচ্ছে জানিয়ে আনন্দ প্রকাশ করেন পেশাদার কয়েকজন শিল্পী ও মিউজিশিয়ান। তারা বলেন, অনেকের সংসার চলে মিউজিক করে। গত ছয়মাস ধরে খেয়ে না খেয়ে দিন কাটছে। এ আয়োজন নতুন স্বপ্ন ও আশার পথ দেখাচ্ছে। এখন চাওয়া,পরিস্থিতি আগের মতো স্বাভাবিক হোক। মিলুক অনুষ্ঠান করার অনুমতি।  





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft