বুধবার, ০৩ মার্চ, ২০২১
সারাদেশ
নান্দাইলে ঐতিহ্যবাহী হাইত উৎসব পালিত
এইচএম সাইফুল্লাহ, নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি :
Published : Monday, 19 October, 2020 at 7:19 PM
নান্দাইলে ঐতিহ্যবাহী হাইত উৎসব পালিতময়মনসিংহের নান্দাইল উপজেলায় পালিত হয়েছে ঐতিহ্যবাহী হাইত উৎসব। যদিও বর্তমান সময়ে এ উৎসবটি পালন করতে দেখা যায়না। গ্রামবাংলার ঐতিহ্যে ভরা হাইত উৎসবটি যেন কালের গর্ভে হারিয়ে যাচ্ছে। গ্রামীন বিলগুলোতে বাঙালী ঐতিহ্যের হিসাবে হাটগুলোতে ঢোল বাজিয়ে যেকোন একটি নির্দিষ্ট দিনক্ষণ ঠিক করে সবাইকে হাইতের তারিখ জানিয়ে দেওয়া হত। ফলে বিলের আশপাশ মানুষের আত্মীয় স্বজনরা হাইতে অংশ নিতে আগের দিন রাতে তাদের বাড়িতে অবস্থান করতো। আর গ্রামের মানুষগুলোও হাইতে অংশগ্রহণ করার জন্য পূর্ব প্রস্তুতি হিসাবে টাক জাল, ঠেলা জাল ও পলো নামক বাশঁ দিয়ে তৈরী এক ধরনে খাচাঁ জাল সহ বিভিন্ন ধরনের জাল হাট থেকে ক্রয় করে রাখতো। ফজরের আযান হতেই সবাই নিজ নিজ পলো৷ জাল নিয়ে মিছিল করে নেমে পড়তো বিলে।
যাদের পলো ছিল তারা সারিবদ্ধ ভাবে সামনে করে বিলের এপ্রান্ত থেকে ওপ্রান্তে গমন করতো। পরে পানি ঘোলাটে হলে বিভিন্ন ধরনের জাল দিয়ে ছোট-বড় নানা প্রজাতির বিভিন্ন ধরনের মাছ ধরা হতো। তখন বিল পাড় থেকে সেই উৎসব উপভোগ করে শিশু-কিশোর থেকে বিভিন্ন বয়সের বিভিন্ন পেশাজীবির মানুষ। তবে মাছ না পেলেও আনন্দের কমতি থাকেনা মাছ শিকারীদের।
কিন্তু বর্তমানে গ্রামবাংলার প্রতিটি বিলের মালিকেরা অপরিকল্পিত ফিসারি তৈরী বা ভূমিদস্যুদের কবলে পরে বিলিন হয়ে যাচ্ছে।
গত রোববার চন্ডীপাশা ইউনিয়নে এমনি একটি হাইত উৎসবে মেতে উঠে ছিলেন বিলপাড় এলাকার মানুষ সহ বিভিন্ন দূর-দূরান্ত থেকে আসা আত্মীয় স্বজনেরা।
চন্ডীপাশা ইউপি চেয়ারম্যান এমদাদুল হক ভুইয়া বলেন, এখন বিলগুলোতে আর আগের মতো মাছ নেই। তার কারণ বড় খাল বা নদীতে বাধ দিয়ে বড় জাল দিয়ে মাছ ধরায় বিলগুলোতে তেমন মাছ পাওয়া যায় না। তাই হাইত আগের মতো জমেও না। তবু হাইত আয়োজনের খবর পেলে দূর-দূরান্ত থেকে দলে দলে মাছ শিকারিরা আগের দিনই বিলপাড়ে জড়ো হয়। হাইতে মাছ ধরা পড়ুক বা না পড়ুক তবে আনন্দ-উল্লাসের কমতি থাকে না।




আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft