শনিবার, ২৮ নভেম্বর, ২০২০
মতামত
উপজেলা উপনির্বাচন: ভোটের পরিবেশ ভাল ছিল
ছোলজার রহমান
Published : Thursday, 22 October, 2020 at 12:26 AM
উপজেলা উপনির্বাচন: ভোটের পরিবেশ ভাল ছিলযশোর সদর উপজেলার চেয়ারম্যান জনাব শাহীন চাকলাদার যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসনের সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় যশোর সদর উপজেলার চেয়ারম্যানের পদটি শুন্য হয়। ২০ অক্টোবর শুধুমাত্র উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। দুইটি বড় দল থেকে দুজন প্রার্থী নৌকা ও ধানের শীষ মার্কা নিয়ে প্রতিদ্বন্দি¦তা করেন। নির্বাচন কমিশনের একটি পরিবর্তিত উদ্যোগ- সকাল বেলা ব্যালট পেপার পৌঁছানো, ভোটের প্রতি ভোটারদের আস্থা এনেছে। সকালবেলা ব্যালট পেপার পৌঁছানো হবে- এ সংবাদটি কয়েকদিন আগে থেকে প্রচার করা হলে ভোটদানবিমুখ ভোটারগণও হয়ত ভোট দিতে আসতেন। ইতোপূর্বেকার কিছু ভোটের ঘটনা ও পরিবেশ মানুষকে ভোটদানবিমুখ করলেও এ ভোটে পরিবেশ ও চিত্র ভালছিল। এ ভোটে নগ্নভাবে অগণতান্ত্রিক ঘটনা জানা যায়নি। সকাল ১১টায় সরকারি টিচার্স ট্রেনিং কলেজ কেন্দ্রে তেমন ভোটার উপস্থিত না থাকলেও ভোটারদের ভোটদানের পরিবেশ ছিল। সকাল সাড়ে এগারোটায় এনএম খান স্কুল কেন্দ্রে ২/১ জন করে ভোটার আসছিল এবং ভোটদানের পরিবেশ ভাল ছিল। দুপুর বারোটায় পুরাতনকসবা সেবা সংঘ বালিকা বিদ্যালয় কেন্দ্রে আমি নিজের ভোট ভালভাবে দিতে পেরেছি, পরিবেশটিও ভাল পেয়েছি। তেমন বেশি ভোটার উপস্থিত না থাকলেও নারী ও পুরুষের দুটি পৃথক কেন্দ্র একই স্কুলে থাকায় ২/৪ জন করে ভোটার আসছিল। ভিড় না থাকায় এবং পুরুষদের কেন্দ্র উপরে হওয়ায় সরাসরি দোতলার সিঁড়ির দিকে এগিয়ে যাই। একজন আনসার হাইবেঞ্চে বসে মজা করে পা দোলাচ্ছিল যে গায়ে পা লাগার উপক্রম হলো, একটু থেমে দেখে শুনে উপরে উঠলাম। কোন বুথে কত সিরিয়াল তা লাগানো ছিলনা, তাই সব রুমের সামনের লেখালেখি সমূহে এ সংক্রান্ত কোন তথ্য না পেয়ে একজন আনসারকে জিজ্ঞাসা করে জেনে সরাসরি রুমে প্রবেশ করলাম। একজন নারী ও একজন পোলিং এজেন্ট ছিলেন, তাঁরা আমার নম্বর খুঁজে নিশ্চিত হয়ে জানালে আমার হাতে কালি দিয়ে ব্যালটের মুড়িতে স্বাক্ষর নেয়া হয় এবং ব্যালট দেয়া হয়। সুন্দর পরিবেশে ভোট দিতে পারলাম। বেশ ভাল লাগল।
যেখানে মানুষের বিশ্বাস- ভোট আপনাতেই হয়ে যাবে, সেখানে এ কোন দৃশ্য! এটি কি কেবল এ কেন্দ্রেই পাওয়া গেল? ভোটের মধ্যে কোন কারসাজি আছে কিনা জানা না গেলেও নগ্নভাবে কিছু ঘটেনি, আমার অধিকার হরণ হয়নি, জনপ্রতিনিধি নির্বাচনে আমারও ভূমিকা ও অবদান থাকল-এমনটি বলা যায়। যা কিছুটা হলেও গণতন্ত্রের মূল্যদান বুঝায়। এমনিভাবে মানুষের রাজনৈতিক মূল্যবোধ ও অধিকারসমূহ ফিরিয়ে দেওয়া উচিত, গনতন্ত্রের প্রতিশ্রদ্ধাশীল হওয়া উচিত, ভোটারদের আস্থা আনয়ন ও সম্মান প্রদর্শন করা উচিত।
নগ্নভাবে অনেক কিছু ঘটে যাওয়া দেখতে দেখতে অভ্যস্ত হয়ে মানুষ চুন খেয়ে মুখ পুড়িয়ে ফেলে দই খেতেও আসছে না, শ্রদ্ধা ও বিশ্বাস হারিয়ে ফেলছে, নিজেদের মূল্যায়ন করা ভুলে যাচ্ছে, নৈতিকতা হারিয়ে বাংলাদেশের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য, সামাজিক মূল্যবোধ, পরমতসহিষ্ণুতা, সম্মান জানানোর মত গুণাবলীসমূহ নষ্ট হচ্ছে, হারিয়ে যাচ্ছে বিবেক, মনুষ্যত্ব ও দেশাত্মবোধ,  আইনের প্রতি শ্রদ্ধাহীন হয়ে পড়ছে এবং বেড়ে যাচ্ছে অপরাধ সংঘটনের প্রবণতা, ভুলে যাচ্ছে দায়িত্ব ও কর্তব্যবোধ, বিরামহীনভাবে বাড়ছে দুর্নীতি, তোয়াক্কা করছেনা জিরোটলারেন্সের, বিরাট অংশের মানুষ নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছে, পরিধি বাড়ছে আদালতের এবং ক্রমাগত সংখ্যা বাড়ছে কারাগারের। জাতির জনকের শ্রদ্ধাসিক্তকরণের মুজিবশতবর্ষ উদযাপনের মর্যাদা ত্রাণ চোর ও ধর্ষকদের পদচারণায় মলিন হয়ে যাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণ প্রয়োজন, নৈতিক নাগরিক ও যুবসমাজ গঠণে শতবর্ষের পরিকল্পনা দরকার, দৃষ্টি দেয়া দরকার মানসম্পন্ন শিক্ষা বাস্তবায়নের, অপরাধী-দখলদার-চাঁদাবাজ-মুখবাজ-দালালদের সহায়তা ও পৃষ্ঠপোষকতার পরিবর্তে প্রকৃত মেধাবীদের অগ্রায়ন প্রয়োজন। দক্ষ জনশক্তি ও উন্নত মানবসম্পদ সৃষ্টি করাই হওয়া উচিত আগামীদিন সমূহের চ্যালেঞ্জ।
লেখক: সহযোগী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ, সরকারি এমএম কলেজ, যশোর




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft