বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
নিয়ম রক্ষার ষষ্ঠী পেরিয়ে শুক্রবার মহাসপ্তমী
স্বপ্না দেবনাথ
Published : Thursday, 22 October, 2020 at 9:10 PM
নিয়ম রক্ষার ষষ্ঠী পেরিয়ে শুক্রবার মহাসপ্তমীউৎসবহীন নিয়ম রক্ষার দুর্গাপূজার ষষ্ঠী পেরিয়ে শুক্রবার মহাসপ্তমী। দেবী প্রতিমার মূল পূজা শুরু হচ্ছে আজ শুক্রবার। দুর্গতিনাশিনী মহামায়ার নবপত্রিকা প্রবেশ, প্রাণ প্রতিষ্ঠা ও চক্ষু দানের মাধ্যমে সম্পন্ন হবে সপ্তমীর প্রধান আনুষ্ঠানিকতা। ষোলটি উপাদানে দেবী পূজিত হবেন। একশ’ আট প্রকার দ্রব্য ও নব পত্রিকা স্নানান্তে দেবীকে আসনে প্রতিষ্ঠিত করা হবে।
শুক্রবার সকাল নয়টার মধ্যে হবে নবপত্রিকা স্নান। মধ্যরাতে দেবী দুর্গার পুজো হবে রাত ১১ টা থেকে ১২ টার মধ্যে ।
বৃহস্পতিবার সকাল ও সন্ধ্যায় যশোরের বিভিন্ন পুজামণ্ডপ ঘুরে দেখা যায়, বাঙালি সনাতন ধর্মবিশ্বাসীদের প্রাণের উৎসব দুর্গাপূজায় এবার করোনার থাবা পড়েছে। ধর্মীয় রীতি আচার মানার বাইরে তেমন কোনো উৎসব আয়োজন নেই কোথাও। পূজামণ্ডপগুলোয় দর্শনার্থীদের ভিড় ছিল না। বাহারি পোশাকে আর অঙ্গসজ্জায় নিজেদের সাজিয়ে রাঙিয়ে উৎসব-আনন্দে মাতেনি শিশু কিশোর। পূজামণ্ডপগুলো ঝলমলে আলোকসজ্জায় রঙিন হয়ে জনসমাগমে ভর্তি থাকার পরিবর্তে বিরাজ করছে সুনসান নিরবতা। তবে, সকাল সন্ধ্যায় মন্দিরে মন্দিরে শোনা গেছে উলুধ্বনি, শঙ্খ, কাঁসর ও ঢাকের বাদ্য।
এদিকে, শনিবার মহাষ্টমী। সকাল সাড়ে সাতটা থেকে ১০টার মধ্যে মহাষ্টমীর কল্পারম্ভ ও মহাষ্টমী বিহিত পূজা হবে। যথাসময়ে হবে সন্ধিপূজা,বলিদান। পরম্পরা ও আচার মেনে যে মন্দিরে কুমারী পূজা আয়োজন করা হয় এবার জনসমাগম এড়িয়ে সেসব মন্দিরে এ পূজা অনুষ্ঠিত হবে।
উৎসবে মাতোয়ারা বাংলাদেশের মানুষ। প্রতিবারই জাতি-ধর্ম নির্বিশেষে সবার গন্তব্য থাকে পূজামণ্ডপ। ভেদাভেদ ভুলে সবাই আনন্দ ভাগ করে নেন দুর্গোৎসবের। তবে,করোনা পরিস্থিতিতে এবছর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পূজা পরিষদের বেধে দেওয়া নিয়মের জালে উৎসবের পূজা নিয়ম রক্ষার পূজায় পরিণত হয়েছে। পূজামণ্ডপগুলোতে ঢাকের বোলে বাঙালির হৃদয়তন্ত্রীর বাধভাঙা আনন্দের জোয়ার এবার দৃশ্যমান হবেনা। তবুও সুখ সমৃদ্ধির জন্যে সকল ভক্তপ্রাণে ধ্বনিত হবে  ‘ওঁ জয়ন্তী মঙ্গলা কালী ভদ্রকালী কপালিনী। দুর্গা শিবা ক্ষমা ধাত্রী স্বাহা স্বধা নমোস্তুতে।’




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft