মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
সাড়ম্বরে কুমারী পুজো যশোরে
স্বপ্না দেবনাথ
Published : Saturday, 24 October, 2020 at 2:04 PM
সাড়ম্বরে কুমারী পুজো যশোরে পৃথিবিব্যাপী চলছে করোনা মহামারির প্রকোপ। এ মহামারিকে দমনে যশোরে এবার দেবী সুভগাকে অর্চনার মাধ্যমে কুমারী পূজা সম্পন্ন হয়েছে। শনিবার যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনের আয়োজনে পাঁচ বছর বয়সী কন্যা ঐশ্বানী ভট্টাচার্য্যকে ‘সুভগা’ রূপে পূজা করা হয়।
আশ্রম মিশন অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ নিজে হাতে এ পূজা সম্পন্ন করেন। শাস্ত্র অনুসারে এই কুমারীর পুজো করলে রোগ নাশ হয়। মহাঅষ্টমীর দিন সকাল ১১টায় আশ্রমে অনুষ্ঠিত হয় কুমারী পূজা। এসময় স্বাস্থ্যবিধী মেনে পূজা আচারে অংশ নিতে আশ্রম আঙ্গিনায় সমবেত হন হাজারো পূর্ণার্থী।
কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের নির্দেশনায় এবছর ঢাকায় কুমারী পূজা অনুষ্ঠিত না হলেও ঢাকার বাইরে হয়েছে। পরম্পরা মেনে যারা কুমারী পূজা করে আসছেন তারা এ পূজা  করছেন।  
এদিকে দুর্গাপূজার পাঁচ দিনের মধ্যমণি মহা অষ্টমীতে যশোরের সকল মন্ডবে মহামায়ার ভক্ত অনুরাগীদের পদচারণা ছিল বিশেষ চোখে পড়ার মতো। মন্দিরে মন্দিরে ধূপের সুগন্ধ, ঢাক ঢোলের বাদ্যের সাথে উলু শঙ্খধ্বণী সকল জ্বরা, দুঃখ অতিক্রম করে সুখ সমৃদ্ধির বার্তা দেয়। শাস্ত্র বিহীত মহা অষ্টমী পূজার পাশাপাশি মহা সন্ধিক্ষণের ৪৮ মিনিটের সন্ধি পূজা ধর্মবর্ণ নির্বিশেষে আসুরিক মনোভাবের বলিদানের মাহত্ব যেমন শেখায় তেমনি শতঅষ্ট প্রদীপের আলো যাবতীয় অজ্ঞতাকে পুড়িয়ে জ্ঞানের প্রজ্ঞায় উদ্ভাসিত করে হৃদয়কে। দেবী চামুণ্ডাকে দেখানো এ প্রদীপ শিখার আগুন যেন হিংসা, দৈহিক বাসনা ও ভোগের আকাঙ্খাকে পুড়িয়ে ছাই করে দেয়-এ মিনতি করেন সকলে।
রোববার (২৫ অক্টোবর) মহানবমী। এদিনে দেবী দুর্গাকে প্রাণ ভরে দেখে নেওয়ার ক্ষণ। ‘কালিকাপুরাণ’-এ মহানবমীতে যথাবিধানে বলিদান এবং ঐশ্বর্যলাভের নিমিত্ত জপ ও হোম করতে বলা হয়েছে। দেবী দুর্গার নাম বারবার উচ্চারণ করাকে ‘জপ’ বলে। জপ আসলে মাকে স্মরণ করা। এই জপের সংখা একশ’ ৮ ; এক হাজার ৮ বা লাখও হতে পারে।
অনেক স্থানে মহানবমীর দিন হয় কুমারী পুজো। এই দিন অগ্নিকে প্রতীক করে সকল দেবদেবীকে আহুতি দেওয়া হয়। অগ্নি সকল দেবতার যজ্ঞভাগ বহন করে যথাস্থানে পৌঁছে দিয়ে থাকেন। এই দিনই দুর্গাপুজোর অন্তিম দিন। পরের দিন কেবল বিজয়া ও বিসর্জনের পর্ব। নবমী নিশিথে উৎসবের রাত শেষ হয়। নবমী রাত বিদায়ের অমোঘ পরোয়ানা নিয়ে হাজির। এ রাতের পর পিতৃআলয়ে কণ্যা রূপী মা চণ্ডী থাকবেন আর মাত্র কয়েক প্রহর।  




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft