সোমবার, ২৬ জুলাই, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
বাহরাইনের পর এবার ইসরায়েলের সঙ্গে চুক্তিতে সুদান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 24 October, 2020 at 3:00 PM
বাহরাইনের পর এবার ইসরায়েলের সঙ্গে চুক্তিতে সুদানসংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং বাহরাইনের পর এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে সুদান। এবারও যুক্তরাষ্ট্রেরই উদ্যোগে ইসরায়েল এবং সুদান শুক্রবার সম্পর্ক স্বাভাবিক করতে শান্তিচুক্তিতে রাজি হয়েছে। হোয়াইট হাউসে এ কথা জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আলজাজিরার।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প ফোনকলে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে কথা বলে চুক্তি পাকা করেন। পরে হোয়াইট হাউস থেকেই ট্রাম্প ঘোষণা দিয়ে বলেন, ইসরায়েল এবং সুদান শান্তি স্থাপন করতে রাজি হয়েছে। দুই দেশের জন্য এ এক অভাবনীয় চুক্তি।
একে মধ্যপ্রাচ্যে ‘কোনও রক্তক্ষয় ছাড়াই শান্তির চুক্তি’ বলে বর্ণনা করেছেন তিনি। এই চুক্তি পাকা করার আগে ট্রাম্প যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদী রাষ্ট্রের তালিকা থেকে সুদানের নাম বাদ দিয়ে দেশটিতে অর্থনৈতিক সাহায্য এবং বিনিয়োগের দ্বার খুলে দেন।
অন্যদিকে, ফিলিস্তিনের নেতারা এ চুক্তিকে তাদের ‘পিঠে আরেকটি ছুরিকাঘাত’ হিসাবেই প্রত্যক্ষ করছেন। আরব মিত্র দেশগুলোকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের গুরুত্বকে আমলে না নিয়ে ইসরায়েলের সঙ্গে সখ্য গড়তে দেখছেন তারা।
ট্রাম্প তার ঘোষণায় জানিয়েছেন, অন্তত আরও ৫ টি আরব দেশ ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করতে চায়। তিনি আশা প্রকাশ করে বলেছেন, ইসরায়েলের সঙ্গে সৌদি আরবও সম্পর্ক স্বাভাবিক করবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft