শনিবার, ২৮ নভেম্বর, ২০২০
সম্পাদকীয়
ডায়াবেটিস আক্রান্তদের করোনার ঝুঁকি!
Published : Sunday, 25 October, 2020 at 9:01 PM
ডায়াবেটিস আক্রান্তদের করোনার ঝুঁকি!বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত খবর অনুযায়ী, দেশে করোনা আক্রান্ত প্রতি পাঁচ জনের মধ্যে একজন ডায়াবেটিস রোগী বলে একটি গবেষণায় দাবি করা হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও বিআইটিআইডি’র যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে।
আন্তর্জাতিক গবেষণা প্রকাশনা সংস্থা এলসেভিয়ার-এর জার্নালে ‘ডায়াবেটিস অ্যান্ড মেটাবলিক সিনড্রোম: ক্লিনিক্যাল রিসার্চ অ্যান্ড রিভিউস’ শীর্ষক গবেষণা প্রবন্ধটি প্রকাশিত হয়েছে। চট্টগ্রামের চারটি কোভিড হাসপাতালে এপ্রিল থেকে জুন মাসে ভর্তি হওয়া রোগীদের ওপর পরিচালিত এই গবেষণায় নেতৃত্ব দেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ডায়াবেটিস ও হরমোন রোগ বিভাগের প্রধান ডা. ফারহানা আক্তার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক ড. আদনান মান্নান। গবেষণায় প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, চট্টগ্রামে করোনায় আক্রান্তদের প্রতি পাঁচ জনে একজন ডায়াবেটিস রোগী। পুরুষ এবং ৩১-৫০ বছরের ডায়াবেটিস রোগীরা সবচেয়ে বেশি শারীরিক জটিলতার সম্মুখীন হচ্ছেন। কোভিড-১৯ পরবর্তী প্রতিক্রিয়া সবচেয়ে বেশি পরিলক্ষিত হয় ডায়াবেটিস ও হৃদরোগে আক্রান্তদের মধ্যে। সুস্থ হয়ে ওঠার পর তাদের মধ্যে ৭৫ শতাংশ ডায়াবেটিসজনিত কোনও না কোনও দীর্ঘমেয়াদি প্রতিক্রিয়ায় ভুগছেন। গবেষকরা জানান, আন্তর্জাতিকভাবেও ডায়াবেটিসকে করোনার জন্য ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে। আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাজ্যে কোভিড-১৯ আক্রান্তদের মাঝে ২০ শতাংশ, যুক্তরাষ্ট্রে ১১ শতাংশ এবং চীনে ১০ শতাংশ করোনা রোগীর ডায়াবেটিস আছে। চট্টগ্রামে ডায়াবেটিস রোগীদের মধ্যে কোভিড-১৯-এর তীব্রতা, উপসর্গ এবং কোভিড পরবর্তী অবস্থা নিয়ে এই গবেষণাটি কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার চার সপ্তাহ পর রোগীদের মাঝে পরিচালনা করা হয়। পৃথিবীতে প্রতি ১০ জনে একজন ডায়াবেটিসে আক্রান্ত।
বাংলাদেশে এই মুহূর্তে প্রায় এক কোটি লোক ডায়াবেটিসে আক্রান্ত। চট্টগ্রামে প্রায় ১০ লাখের বেশি লোক ডায়াবেটিসে আক্রান্ত। পৃথিবীতে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যার দিক থেকে বাংলাদেশ অষ্টম। ডায়াবেটিসের তীব্রতার কারণে কোভিডের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক, প্রতিক্রিয়া, সুস্থ হতে জটিলতা ও চিকিৎসা পদ্ধতি নিয়ে গবেষণা জরুরি বলে আমরা মনে করি।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft