রবিবার, ১১ এপ্রিল, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
স্কুল-কলেজ বন্ধে মণিরামপুরের শিশু কিশোররা মাছ শিকারে ব্যস্ত
তাজাম্মূল হুসাইন, মণিরামপুর (যশোর) পৌর প্রতিনিধি :
Published : Tuesday, 27 October, 2020 at 4:33 PM
স্কুল-কলেজ বন্ধে মণিরামপুরের শিশু কিশোররা মাছ শিকারে ব্যস্ত বড়শি দিয়ে মাছ ধরার ঐতিহ্য নতুন নয়। ঐতিহ্য ধরে রাখতে করোনা উপেক্ষা করে মণিরামপুরে শিশু কিশোররা বড়শিতে মাছ শিকারে ব্যস্ত সময় পার করছে।
বর্ষা মৌসুমের পর খাল বিল জলাশয়ে পানি কমার সাথে সাথে এই দৃশ্য চোখে পড়ে। তবে এ বছর করোনার কারনে বিকেলে খাল বিলে মাছ শিকারের সংখ্যা বেশি দেখা মিলছে। বিকেল হলেই মাছ ধরার এমন মনোমুগ্ধকর দৃশ্য যেন ফেলে আসা স্মৃতিকে ভীষনভাবে নাড়া দেয়। এই দৃশ্য সাধারণ মানুষের মনেও আনন্দের খোরাক যোগায় এমনটিই জানালেন স্থানীয় বয়োবৃদ্ধরা।
মণিরামপুর উপজেলা দেশের অন্যতম বৃহত্তম উপজেলা। ১৭টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ উপজেলায় বিভিন্ন শ্রেণী পেশার অন্তত ছয় লাখ মানুষের বসবাস। মহামারি করোনা ভাইরাসের নীল ছোবলে সারা বিশ্বের মত অনেকটাই থমকে গেছে এ উপজেলায় বসবাসকারী প্রায় ছয় লাখ মানুষের জীবনযাত্রা। বিশেষ করে স্কুল, কলেজ-মাদ্রাসায় অধ্যয়নরত শিশু কিশোররা প্রায় সাত মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বলাচলে ঘরবন্দি। এই পরিস্থিতি থেকে কিছুটা হলেও আনন্দ পেতে শিশু কিশোররা তার অভিভাবকের অনুমতি ক্রমেই দুপুর কিংবা পড়ন্ত বিকেলে বের হচ্ছে ঘরের বাইরে।
এই সময়টিতে তারা বাড়ির অদুরে খাল বিলে ছিপ আর বড়শিতে মাছ শিকারে মেতে উঠছে। উপজেলার লাউড়ী ও ধলিগাতী বিলের ধারে যেয়ে দেখা যায়, স্থানীয় শিশু কিশোররা ওই বিলের পানিতে বড়শিতে মাছ শিকারে মেতে উঠেছে। প্রতিটি বড়শিতে দেশি পুটি, টেংরা আবার কোন কোন সময়ে তেলাপিয়া মাছও উঠছে। তাই মাছ শিকার করতে আসা শিশুদের কথা বলার মত সময়টুকু নেই। ধলিগাতী গ্রামের ফয়সাল হোসেন স্থানীয় ধলিগাতী মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র। বড়শিতে মাছ ধরে সে খুব আনন্দ উপভোগ করছে। তার মত মাছ শিকারে আসা চতুর্থ শ্রেণীর ছাত্র রিফাত হোসেন, রফিকুল ইসলাম, কিন্ডার স্কুলের কেজি শ্রেণীল ছাত্র আল আমিন, দ্বিতীয় শ্রেণির ছাত্র রহমত আলী, পঞ্চম শ্রেণীর ছাত্রী নুসরাত, আরাফাত হোসেন এবং সপ্তম শ্রেণির ছাত্র রিপন হোসেন বলেন, স্কুল বন্ধ থাকায় আমরা প্রায় প্রতিদিনই বিকেলে মাছ ধরতে আসি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft