সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
অর্থকড়ি
সরকার সাড়ে ৮ লাখ মেট্রিক টন ধান-চাল কিনবে
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 28 October, 2020 at 3:52 PM
সরকার সাড়ে ৮ লাখ মেট্রিক টন ধান-চাল কিনবে প্রান্তিক কৃষকের কাছ থেকে সরাসরি আমন মৌসুমে সাড়ে ৮ লাখ মেট্রিক টন ধান-চাল সংগ্রহ করবে সরকার। এর মধ্যে অভ্যন্তরীণ বাজার থেকে ২৬ টাকা কেজি দরে ২ লাখ মে. টন ধান, ৩৭ টাকা কেজি দরে ৬ লাখ মে. টন সেদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে ৫০ হাজার মে. টন আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
বুধবার (২৮ অক্টোবর) সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
বৈঠকে ভার্চুয়ালি ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং খাদ্য মন্ত্রণালয়ের কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব নাজমানারা খানুম।
বৈঠক শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, আগামী ৭ নভেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ২৬ টাকা কেজি দরে ২ লাখ মেট্রিক টন ধান, ১৫ নভেম্বর-২০২০ থেকে ২৮ ফেব্রুয়ারি-২০২১ পর্যন্ত ৩৭ টাকা কেজি দরে সেদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে আতপ চাল সংগ্রহ করা হবে। প্রান্তিক চাষির ধানের ন্যায্য দাম নিশ্চিতে সরকার প্রতিবছর বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ করলেও আমন মৌসুমে শুধু চাল সংগ্রহ করা হতো। গত বছর থেকে আমন মৌসুমে চালের পাশাপাশি ধানও সংগ্রহ করা হচ্ছে।
এখন পর্যন্ত ১০ লাখ ৮১ হাজার মেট্রিক টন খাদ্যশস্য সরকারি গুদামে মজুদ রয়েছে বলেও জানান মন্ত্রী।
উল্লেখ্য, গত বছর ২৬ টাকা দরে ৬ লাখ মেট্রিক টন ধান, ৩৬ টাকা দরে ৩ লাখ ৩৮ হাজার মে. টন সেদ্ধ চাল এবং ৩৫টাকা দরে ৪৩ হাজার ৪০১ মেট্রিক টন আতপ চাল সংগ্রহ করেছিল সরকার।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft