বুধবার, ২৫ নভেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
‘দুঃসময়ে আলোর পথ দেখায় উদীচী’
কাগজ সংবাদ
Published : Thursday, 29 October, 2020 at 8:31 PM
‘দুঃসময়ে আলোর পথ দেখায় উদীচী’উদীচী সমাজের অত্যাচার, শোষণ ও দুঃশাসনের বিরুদ্ধে সোচ্চার। বাঙালি সংস্কৃতি বিনির্মাণে এবং দেশের দুঃসময়ে উদীচী আলোর পথ দেখায়। ১৯৬৮ সালে যে সংগঠনের বীজ রোপিত হয়েছিল তার শিকড় এখন অনেক বিস্তৃত। ঘাত প্রতিঘাত উতরে ৫১ বছর পার করেছে এ সংগঠন। দীর্ঘ পথচলায় সংগঠনটির বৈশিষ্ট্য ও কৌশলের কিছু পরিবর্তন এসেছে হয়তো। কিন্তু মূল সুর নিপীড়িত মানুষের পক্ষে কাজ করা, মানবতার পক্ষে কাজ করা অব্যাহত রয়েছে। উদীচী এ দেশের প্রগতিশীল সংস্কৃতির শক্তিশালী ধারা বহন করে চলেছে। সব রক্তচক্ষু উপেক্ষা করে আগামীতেও তা অব্যাহত থাকবে। বৃহস্পতিবার ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।
‘দূর কর দুঃশাসন দুরাচার, জনতা জেগেছে যে দুর্বার’ এ মূলমন্ত্রে এবার অনুষ্ঠানের আয়োজন করেছে সংগঠনটি। উদীচী যশোর কেন্দ্রীয় সংসদের উদ্যোগে বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। বিকেলে অনুষ্ঠিত হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শিল্পকলা একাডেমিতে আয়োজিত বিকেলের আয়োজনের প্রথম পর্বে হয় আলোচনা। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবুর রহমান মজনুর সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি ও উদীচীর উপদেষ্টা একরাম-উদ-দ্দৌলা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি যশোর জেলা সভাপতি অ্যাডভোকেট আবুল হোসেন, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু, জেলা মহিলা পরিষদের সহসভাপতি আফরোজা বেগম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু, উদীচীর সহসভাপতি আব্দুল আফফান ভিক্টর ও আমিনুর রহমান হিরু। স্বাগত বক্তৃতা করেন উদীচীর সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব। জাতীয় সঙ্গীত এবং উদীচী সঙ্গীতের মাধ্যমে পর্দা ওঠে সমগ্র আয়োজনের।    
আলোচনা শেষে গণসঙ্গীত, একক গান, নৃত্য, আবৃত্তির সমন্বয়ে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। যার প্রতিটি উপস্থাপনা ছিল বিশেষ বার্তাবাহী।
আব্দুল আফফান ভিক্টর, শুভঙ্কর গুপ্ত, আফরোজা নাসরিন, কাজী শাহেদ নওয়াজের আবৃত্তি যেমন সকলের হৃদয়ে নাড়া দেয়, তেমনি গণসঙ্গীতের পাশাপাশি ওয়াজীহা তাসনিম, দেবাদৃতা মন্ডল, মুস্তাহিদ, সৃব্রত দাসের একক পরিবেশনাও ছিল চমকপ্রদ। সঞ্চালক লুবনা আফরোজ পাপ্পু ও শুভঙ্কর গুপ্ত তাদের কথামালায় তুলে ধরেন উদীচীর পথচলার কথা।   




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft