শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১
জাতীয়
কানাডা তিন বছরে ১২ লাখ অভিবাসী নেবে
কাগজ ডেস্ক
Published : Saturday, 31 October, 2020 at 1:27 PM
কানাডা তিন বছরে ১২ লাখ অভিবাসী নেবেশ্রম বাজারে লোকবলের ঘাটতি পূরণ ও করোনাকালে ভেঙে পড়া অর্থনীতিকে চাঙা করতে আগামী তিন বছরের মধ্যে ১২ লাখের বেশি অভিবাসী নেয়ার পরিকল্পনা করেছে কানাডা সরকার। দেশটির কেন্দ্রীয় অভিবাসন মন্ত্রী শুক্রবার রাজধানী অটোয়াতে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান।
অভিবাসন মন্ত্রী মারকো মেনডিসিনো জানান, কেন্দ্রীয় সরকারের লক্ষ্য ২০২১ সালে চার লাখ এক হাজার, ২০২২ সালে চার লাখ ১১ হাজার এবং ২০২৩ সালে চার লাখ ২১ হাজার স্থায়ী অভিবাসী নেয়া। কানাডাতে আরও অনেক কর্মীর প্রয়োজন যা অভিবাসনের মাধ্যমেই অর্জিত হবে।
তিনি বলেন, ‘করোনা আসার আগে অভিবাসী নেয়ার মাধ্যমে অর্থনীতিকে এগিয়ে নিতে সরকারের যে লক্ষ্য ছিল তা উচ্চাকাঙ্খী ছিল। এখন সেটা খুবই প্রয়োজনীয়’।
নতুন অভিবাসী গ্রহণের একটি বিস্তারিত আউটলাইনও প্রকাশ করেছে কানাডা সরকার। তাতে বলা হয়েছে, অর্থনীতিতে অবদান রাখতে পারে ২০২১ সালে এমন নতুন দক্ষ কর্মী নেয়া হবে দু’ লাখ ৩২ হাজার পাঁচশ’জন।
সেই সঙ্গে কানাডায় এরই মধ্যে অবস্থান করছে এমন অভিবাসীদের পরিবারের সদস্য নেয়া হবে এক লাখ তিন হাজার পাঁচশ’জন। শরণার্থী ও অন্যান্য যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে লোক নেয়া হবে ৫৯ হাজার পাঁচশ’জন। আর মানবিক সহায়তার অংশ হিসেবে নেয়া হবে পাঁচ হাজার পাঁচশ’জন।
বিষয়টি নিয়ে ইউনিভার্সিটি অব ক্যালগারি স্কুল অব পাবলিক পলিসির শরণার্থী ও অভিবাসন নীতিবিষয়ক গবেষক রবার্ট ফেলকনার শুক্রবার এক টুইট বার্তায় বলেন, ‘সরকার আগামী তিন বছরে লক্ষ্য পূরণ করতে পারলে ১৯১১ সাল থেকে এখন পর্যন্ত শরণার্থী গ্রহণে রেকর্ড হবে’।
দীর্ঘ একটা পদ্ধতির মাধ্যমে অভিবাসী গ্রহণ করে থাকে কানাডা সরকার। ঐতিহাসিকভাবে তারা দক্ষ কর্মীর পাশাপাশি শরণার্থী এবং যারা কানাডায় আছেন তাদের পরিবারের সদস্যদেরও নিয়ে থাকে। করোনাভাইরাসের কারণে চলতি বছরের মার্চ থেকে দেশে প্রবেশের সকল পথ বন্ধ রেখেছে কানাডা। ফলে অধিকাংশ অভিবাসী আটকা পড়ে আছেন।
রয়টার্সের খবরে বলা হয়েছে, ২০২০ সালে কানাডার যে তিন লাখ ৪১ হাজার অভিবাসী নেয়ার কথা ছিল তার অর্ধেকের কম দেশটিতে প্রবেশ করতে পেরেছে। করোনার কারণে নানা বিধিনিষেধ আরোপের ফলে কানাডার অভিবাসন প্রক্রিয়ায় নানা ধরনের বৈষম্য এবং দীর্ঘস্থায়ী সমস্যাও বাড়ছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft