মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
হাস কুকড়ো উল্টো ঝুলোয় আনলি জেল জরিপানা
Published : Monday, 2 November, 2020 at 9:48 PM
হাস কুকড়ো উল্টো ঝুলোয় আনলি জেল জরিপানাকালকে এট্টা খবর পড়লাম। এমনি জানতাম, কিন্তুক হেজেমানে কইরে জানা ছিলো না। কাল খবরডা পইড়ে থ’ মাইরে গিলাম। ঝাইড়ে কাশলি বুজদি যুইত হবেনে। আইনডা হচ্চে জীবজন্তুর পোতি নিষ্টুর আইন।
পিরায় সব জাগায় দেকা যায়, কুকড়ো পাখি কিনে মানুস ঠ্যাঙ বাইন্দে উল্টো কইরে ঝুলোয় নিয়ে যায়। হাস কুকড়ো যারা বেচে তারা উল্টো কইরে ঝুলোয় নিয়ে আসে। আবার যারা কেনে তারাও উল্টোয় নিয়ে বাড়ি নিয়াসে। ইডা নিয়ে যে দেশে যে হ্যাতো বড় আইন আচে তা জানতাম না। হাস কুকড়ো ইরাম কইরে ঠ্যাঙয়ে দড়ি দিয়ে বাইন্দে মুক নিচের মুকো দিয়ে উল্টোমুকো কইরে ঝুলোয় নিয়া আইনত ডন্ডনীয় অপরাদ। জীবজন্তুর পোতি নিষ্টুরতা আইন, ১৯২০-এর ৪(খ) ধারায় জীবজন্তুর পোতি নিষ্টুরতাসহ হত্যার জন্যি শাস্তির বিধান রইয়েছে। আইনি জীবজন্তু কতি বাড়ি পুষা আটক করা জন্তুরে বুজোনে হইয়েচে। এই আইনি কওয়া আচে, কোনো লোক যদি কোনো জন্তুরে ইরাম কইরে বাইন্দে রাইকে, যাতে জন্তুডা কষ্ট পায় বা জন্তুডা যন্তরনা পায়। ইরাম  অপরাধের জন্যি এক শ’ টাকা জরিমানা কিংবা অনূর্ধ্ব তিন মাস পন্তিক কারাডন্ড বা উভয় ডন্ডে ডণ্ডিত করা হবে। ইডা যে শুধু ডণ্ডনীয় অপরাধ, তা-ই না। গুড়ুলেগের পড়ার বইতিও এই সম্পক্কে সচেতন কত্তি এট্টা পাঠ রইয়েছে বিলে জানতি পাল্লাম। কিলাস থিরির ইসলাম ও নৈতিক শিক্কে বই’র ৩৫ নম্বর পৃষ্টায় ‘জীবে দয়া’ নামে এট্টা পাঠ রয়েছে। এর শেষ বেলায় কওয়া হইয়েছে, ‘আমরা হাটবাজারেত্তে হাস কুকড়ো কিনে এগের পা ধইরে বাড়ি নিয়ে আসি। পা উপরে থাকে। মুক নিচির দিকি থাকে। যে কারনে এগের কষ্ট হয়। খুব ব্যাতা লাগে। যন্ত্ররণায় ছটফট কত্তি থাকে।  কোন সুমায় কানতি থাকে। ইডা খুব অন্যায় কাজ...’। ইরাম কাজ কেউ কল্লি বিচারকের চোখি পড়লি বিচারক যাইচে পইড়ে মবিলকোট বসায়ে ডন্ড দিতি পারেন। আর কেউ যদি অভিযোগ করে তালি তা আমলে নিয়ে বিচার কত্তিও পারেন।
ভাগ্যেস হাস কুকড়ো অবুলা। মুক ফুইটে কতাও কতি পারে না! কিম্বা থানা কোট কত্তি পারে না! পাল্লি অনেকের কপালেই দুক্কু ছিলো। তেবে একনতে যদি মানুস সজাগ না হয় তালি কিন্তুক যে কোন সুমায়তি ঘের খাইয়ে যাওয়া সুম্ভাবনা।
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩






সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft