বুধবার, ১৯ মে, ২০২১
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
তারে কি কবো, আমি তো নিজিই জানিনে!
Published : Tuesday, 3 November, 2020 at 9:26 PM
তারে কি কবো, আমি তো নিজিই জানিনে!কালকে হাস কুকড়োর ঠ্যাঙ বাইন্দে উল্টো কইরে ঝুলোয় নিলি জেল জরিপানা নিয়ে এট্টা চিটি লিকিলাম। সিডা পইড়ে এক ভাইপো মুবাল করিল। আমাত্তো কুচো মুবাল, শুদু কতা শুনা যায় দেকাদেকি করা যায় না। তবু কতার আন্দাজে বুজলাম ভাইপোডার দিলি বড্ড কষ্ট!
সে আমারে কলে, চাচা তুমি যে কাল লিকলে হাস কুকড়ো যন্তরনা দিলি কারো কতি পারে না বিলে অবুলা পিরানী। কিন্তুক তুমি কি জানো সুংসারে এর চাইতেও বড় অবুলা পিরানী আচে? কি কবো বুজ কত্তি পাত্তিলাম না। আমারে চুপ থাকতি দেইকে সেই আবার কতা জুড়া শুরু কইল্লো। কলে সুংসারে সব চাইতি অবুলা পিরানী হচ্চে বিয়েত্ত বিটারা। তারা বিষ খাইয়ে নীল হইয়ে আকাটা মাইরে যাচ্চে, কিন্তুক সে কতা কারো না পাচ্চে কতি, না পাচ্চে সতি। এর মতন কষ্ট আর আচে কিনা কতি পারো? কতা কতি যাইয়ে তার গলাডা কেরমেই ধইরে আসতিলো। বষষা নামার আগে যিরাম মেঘে আকাশ আন্দার হইয়ে যায়, সিরাম কানে লাইগলো।
ভাইপো কইয়েই চইলেচে, দিনকাল যা পইড়েচে আয় দিয়ে ব্যয় মিটোন যাচ্চে না। মরার ওপর খাড়ার ঘা’র মতো করোনা আইসে আয় গেচে কুইমে। কিন্তুক খচ্চা গেচে দেড়ি হইয়ে। বাজারঘাটে সব জিনুসির দাম চড়া, কনতে কি করবো সিডা কেউ বুজদি চায় না। চাহিদে মিটোতি না পাল্লি দেড়ি কতা শুনতি হয়। কিন্তুক কনতে আনবো সিডা কেউ ভাবে না। আবার কারো কিচু কওয়ারও জো নেই। কতি গেলি মুকির ওপর শুনোয় দেবে ভাত দিয়ার মুরোদ নেই কিল মারার গুসাই। দিন দিন স¹লির কাচে খারাপ হইয়ে যাচ্চি। মা বাপ ভাবে বিয়ে দিয়ে ছাবালরে বউ বশ কইরে নেচে, ভাইবুইন ভাবে বিয়ে কইরে বদলায় গেচে, শউর বাড়ির লোকজন মনে করে তাগের কোন খিয়াল দিইনে। স¹লির কাচে দিনকে দিন দায়িত্বহীন হইয়ে যাচ্চি। কোনটোয় চারাবাটি নেই চাচা।
আমি তারে কি সান্তনা দেব কতা খুইজে পাচ্চিনে। হটাস মুক দিয়ে বারোয় গেলো, যে যা কয় কোক, বউমা তো নিচ্চয় তুমার বিষয়ডা বোঝে। ছ্যামড়াডা টানা এট্টা হাই ছাইড়ে কলে, চাচা যে জিনুসটার একপাশে ধার তারে ইংরেজিতি কয় নাইফ, আর যে জিনুসটার দুই পাশেই ধার তারে ইংরেজিতি কয় ওয়াইফ। কওয়া মাত্তর লাইনডা কাইটে গ্যালো। সে হাপন ইচ্চেয় কাইটে দেলে, না নেটওয়ারের সমিস্যায় কাইটে গ্যালো সাহস কইরে আর ফিত্তি কল দিতি পাল্লাম না।
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft