সোমবার, ২১ জুন, ২০২১
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
বাবু খাইচাও!
Published : Wednesday, 4 November, 2020 at 10:02 PM
বাবু খাইচাও!উটতি বয়সী ছাবাল মাইয়েগের মুকি হালি কইরে এট্টা কতা শুনতিচি বাবু খাইচাও? পেত্তমে বুজ কত্তি পারিনি ফ্যারাডা কি, আর বাবুডাই বা কিডা। পরে এক ভাইপোরে ডাইকে শুনতিই সে হেজেমানে কইরে দেলে।
এই সেপ্টেম্বর মাসের ৫ তারিকি ইউটুবি পেত্তম আপলোড করা হইলো বাবু খাইচাও গানডা। ব্যস তুলার সাতে সাতে হড়িক পইড়ে গেচে গানডা নিয়ে। মাত্তর দশদিনির মাতায় ২০ লক্কের বেশী গানডা দেকা হইয়ে গিলো। একন তো পেত্তেক দিন এই সংখ্যা লাফায় লাফায় বাড়চে। আমি তারে কলাম, বাবুডা কিডা? আমাগের সুমায় গুড়ুলে ছেলেপিলেগের অনেক সুমায় আল্লাদ কইরে বাবু কইয়ে ডাকা হইতো। সে কলে চাচা একন যিরাম কোন কিচুতি বিটাবিটি মানবিচ নেই, সিরাম একন বাবুর ও মানবিচ নেই। ছ্যামড়ারা ছেমড়িগের বাবু কচ্চে, আবার ছেমড়িরাও ছ্যামড়াগের বাবু কচ্চে। ইংরেজিতে নাই আল্লাদে গদগদ হইয়ে বেবি কইয়ে ডাকে, স্যানতে ছিলেপিলে বাংলায় মানে কইরে বাবু কইয়ে ডাকা শুরু কইরেচে। তার এই কতা শুইনে আকাটা মাইরে গিলাম।
আগে আমরা কতাম গান বাজনা। কারন গানের সাতে বাজনা বাইজদো। আর একন হইয়েচে বাজনা গান। হাইতের হাইতের সাউন বাইকসো জড়ো কইরে গাছিক খানিক ভিনদেশী যন্তর বাজায়ে আর উজোনভাটি পুশাক আশাক পইরে গ্যাঙালিই গান হইয়ে যাচ্চে। তাতে কতা কি, সুর কি, তা বুজার কায়দা নেই। দড়াম দড়াম শব্দ ছাড়া আর কিচু বুজার কায়দা থাকে না। একন এট্টা দুডো গান কোন রকম টাইনে টুইনে গাতি পাল্লিই স্যাও শিল্পী। আমাগের সুমায় যিরাম টাইনে টুইনে তেত্রিশ পালিই পাশ হইতো। একনকের ছিলেপিলে সারাদিন মুবালি নেট জুইড়ে তারমদ্দি পইড়ে থাকে। উরা কি কইরে বোঝবে শীতির রাত্তিরি চাদর আর মাফলার জড়ায় বাইদে পাটিতি বইসে পালা কিম্বা যাত্রা দেকতি দেকতি বিয়ান হইয়ে যাইতো তার মর্ম। রেডুয়ায় গান শুনার জন্যি ঘড়ির ঘন্টা ধইরে অপেক্ক কত্তি হইতো। ককন হবে রাখালিয়া, চিনাসুর কিম্বা দুরবার।
আমাগের সুমায় জনপিয় গান হইতো কতা, সুর আর গায়কীতি। আর একন জনপিয় গান হয় কতজন দেইকলো আর কতজন শিয়ার দিলো তার ওপর। তারপর একবার তলে চইলে গেলে আর ভাইসে ওটে না সে গান।
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft