সোমবার, ১৪ জুন, ২০২১
শিক্ষা বার্তা
এসএসসি পাসেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি
কাগজ ডেস্ক :
Published : Friday, 6 November, 2020 at 9:27 PM
এসএসসি পাসেই বিশ্ববিদ্যালয়ে ভর্তিইউজিসি’র নীতিমালাকে বুড়ো আঙুল দেখিয়ে ঢাকার কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে এসএসসি ও সমমানের সার্টিফেকেট নিয়ে শিক্ষার্থী ভর্তি করানোর অভিযোগ উঠেছে। এমনকী চলমান সেমিস্টারে ক্লাসও করতে পারছেন রেজাল্টের অপেক্ষায় থাকা শিক্ষার্থীরা।
বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি বলছে, উন্নত বিশ্বে এভাবে ভর্তির সুযোগ দেয়া হয়। তাছাড়া, শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী যেহেতু এ বছর এইচএসসি পরীক্ষা হচ্ছে না, তাই হয়তো কিছু বিশ্ববিদ্যালয় ভর্তির সুযোগ দিচ্ছে। যদিও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ভাষ্য, এইচএসসি রেজাল্টের আগে শিক্ষার্থী ভর্তির কোনোই সুযোগ নেই।
খোঁজ নিয়ে জানাগেছে, রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ইস্টার্ন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ, উত্তরার কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, গাবতলীতে অবস্থিত ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং বসুন্ধরা এলাকায় অবস্থিত ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ এসএসসি পাসের সার্টিফিকেট দিয়েই শিক্ষার্থীদের ভর্তি নিচ্ছে। এদের মধ্যে কানাডিয়ান ইউনিভার্সিটি ও ইস্টার্ন ইউনিভার্সিটি চলমান সেমিস্টারের রেজাল্টের অপেক্ষায় থাকাদের ভর্তি নিয়ে ক্লাসও শুরু করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।
ফলাফলের অপেক্ষায় থাকা এক শিক্ষার্থী জানান, ‘আমি কয়েকদিন পূর্বে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে ভর্তির বিষয়ে জানতে গিয়েছিলাম। তারা বলেছে, রেজাল্ট প্রকাশ না হলেও তাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবো। এক্ষেত্রে তারা আমার জেএসসিতে প্রাপ্ত জিপিএর ৩০ শতাংশ এবং এসএসসিতে প্রাপ্ত জিপিএর ৭০ শতাংশ ধরে আমার আনুমানিক একটা এইচএসসির রেজাল্ট হিসেব করেছে।
বিষয়টি সম্পর্কে জানতে চাইলে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মিলান পাগন এবং রেজিস্ট্রার এম আনোয়ারুল ইসলাম কোনো মন্তব্য করতে রাজি হননি। পরে জনসংযোগ ও গণমাধ্যম পরিচালক খন্দকার আমিনুল হক সাংবাদিকদের বলেন, ‘আমরা কোনো শিক্ষার্থীকে ভর্তি করাচ্ছি না। তাদের প্রোভেশনাল হিসেবে আবেদনের সুযোগ দিচ্ছি। যদি আপনাকে কেউ এমন তথ্য দিয়ে থাকে তাহলে বিষয়টিকে তিনি ভুলভাবে ব্যাখ্যা করেছেন। এ বছর যেহেতু এইচএসসি পরীক্ষা হচ্ছে না, সেহেতু সবাই পাস করবে। আর এই বিষয়টি মাথায় রেখেই আমরা শর্ত সাপেক্ষে শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দিচ্ছি।’
এদিকে ইস্টার্ন ইউনিভার্সিটি তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে রেজাল্টের অপেক্ষায় থাকা ছাত্র-ছাত্রীদের ভর্তির বিজ্ঞাপন দিয়েছে। অফিসে যোগাযোগ করলে তারা জানায়, আগামী ১২ নভেম্বর পর্যন্ত তাদের ভর্তি কার্যক্রম চলবে।
কানাডিয়ান ইউনিভার্সিটির ভর্তি শাখায় যোগাযোগ করা হলে তারা জানায়, আগামী ২৬ নভেম্বর থেকে তাদের মিডটার্ম পরীক্ষা শুরু হবে। পরীক্ষার পূর্ব পর্যন্ত তারা শিক্ষার্থী ভর্তি করাবেন। ভর্তির ওপর আকর্ষণীয় ছাড়ও দিচ্ছেন তারা।
এছাড়া, ইউরোপিয়ান ইউনিভার্সিটি এবং ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভর্তি দপ্তরে যোগাযোগ করা হলে সেখান থেকেও শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে বলে জানানো হয়।
এ বিষয়ে ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান বলেন, ইউজিসির ভর্তি নীতিমালায় জেনারেল শিক্ষা থেকে আসা শিক্ষার্থীদের বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে তাকে উচ্চ মাধ্যমিকে পাস করতে হবে। এছাড়া তার জিপিএ দু’ দশিমিক ৫০ হতে হবে। ‘প্রোভেশনাল’ কিংবা ‘অ্যাপেয়ার্ড’ কোনো নিয়মেই এইচএসসি পাস করার পূর্বে শিক্ষার্থী ভর্তি করানোর সুযোগ নেই। যে বিশ্ববিদ্যালয়গুলো ছাত্র-ছাত্রীদের এইচএসসি সার্টিফিকেট না থাকার পরও ভর্তি করাচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।
এদিকে, এসএসসি পরীক্ষার সার্টিফিকেট দিয়েই শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দিচ্ছে দেশের প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। করোনার কারণে এ বছর ভর্তি পরীক্ষা নেয়া থেকে সরে এসেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আবেদন করার পর তারা অনলাইনে শিক্ষার্থীদের মৌখিক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাবে। আর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষার মাধ্যমেই শিক্ষার্থী ভর্তি করাবে। সশরীরে অথবা অনলাইনে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। আগামী ডিসেম্বর মাসে তাদের ভর্তি পরীক্ষা নেয়া হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft