শনিবার, ০৮ মে, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
ওভারট্রাম্পে জয়ের দুয়ারে বাইডেন
কাগজ ডেস্ক
Published : Friday, 6 November, 2020 at 10:57 PM
ওভারট্রাম্পে জয়ের দুয়ারে বাইডেনযুক্তরাষ্ট্রে মঙ্গলবারের নির্বাচনের পর ভোট গণনা এখনও চলছে। তার মধ্যেই প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের একের পর এক আইনি পদক্ষেপ এবং ‘ভিত্তিহীন’ অভিযোগ নিয়ে যে ‘বিশৃঙ্খলা’ সৃষ্টি হয়েছে, তা শিরোনাম হচ্ছে চীন, ইরান ও রাশিয়ার গণমাধ্যমগুলোতে। চীনের রাষ্ট্রায়ত্ব ট্যাবলয়েড গ্লোবাল টাইমস বলছে, এই ভোট যুক্তরাষ্ট্রে ‘বিভাজন, সহিংসতা, দুর্ভোগ’ বয়ে এনেছে। চীনে এই নির্বাচন মূলত হাসি-ঠাট্টার বিষয় হয়ে উঠেছে।
সর্বশেষ ফলাফলা: বাইডেন ২৫৩-২১৪ ট্রাম্প। চূড়ান্ত ফল ঝুলে আছে জর্জিয়া, নেভাডা, পেনসিলভেইনিয়া ও অ্যারিজোনা- এই চার রাজ্যের ফলাফলের ওপর। জর্জিয়ায় রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে টপকে গিয়ে শেষ মুহূর্তের গণনায় এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। সেখানে তিনি জিতে গেলে হোয়াইট হাউজ নিশ্চিত করতে লাগবে আর মাত্র ১ ভোট। আর সেক্ষেত্রে ট্রাম্পের ২৭০ ভোট পাওয়ার পথ বন্ধ হয়ে যাবে। ভোট গণনা থামাতে জর্জিয়া, পেনসিলভেইনিয়া ও মিশিগানে ট্রাম্পের প্রচার শিবিরের মামলা খারিজ করে দিয়েছে আদালত। নেভাডাতেও মামলা করেছে ট্রাম্প শিবির। ইতোমধ্যে রেকর্ড ৭ কোটি ১৫ লাখ পপুলার ভোট জিতে নেওয়া জো বাইডেন সমর্থকদের ধৈর্য্য ধরে অপেক্ষা করতে বলেছেন, তিনি বলেছেন, জয় তিনিই পাচ্ছেন, এটা ‘স্পষ্ট’। জনমত জরিপের পূর্বাভাসের চেয়ে ভালো করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প, কিন্তু তার চূড়ান্ত বিজয়ের সম্ভাবনা ক্রমশ ক্ষীণ হয়ে আসছে। করোনাভাইরাস মহামারীর মধ্যে এই নির্বাচনে ১০ কোটির বেশি আগাম ভোট পড়েছে। সব মিলিয়ে ৬৬.৯ শতাংশ ভোট পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে, যা ১২০ বছরের মধ্যে সর্বোচ্চ।
ইরানের সম্প্রচারমাধ্যম যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে ভোট গণনা প্রক্রিয়া নিয়ে রাস্তায় রাস্তায় বিক্ষোভের খবর দিয়েছে। রেডিও ইরান (ভিআইআরআই) যুক্তরাষ্ট্রে বিশৃঙ্খলা বাড়তে থাকার মধ্যে নির্বাচনী ফলাফলের অস্পষ্টতা নিয়ে প্রতিবেদন করেছে।
রাশিয়ার ক্রেমলিনপন্থি টিভি চ্যানেলগুলো শুক্রবার সকালে যুক্তরাষ্ট্রের নির্বাচনকে আর শীর্ষ সংবাদ হিসাবে প্রচার না করলেও অন্যান্য সব চ্যানেলেই প্রাধান্য পেয়েছে ট্রাম্পের তোলা ‘ভোট চুরির’ অভিযোগ। তবে ট্রাম্পের এই অভিযোগের যে কোনও প্রমাণ নেই তা খবরে বলা হয়নি।
যুক্তরাষ্ট্রের নির্বাচনে পোস্টাল ভোট গণনা চলার মধ্যে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ‘অবৈধ’ ভোট গোনা হচ্ছে বলে অভিযোগ করলেও নির্বাচন পর্যবেক্ষকরা বলছেন, ভোটে অনিয়মের কোনও প্রমাণ নেই। বিবিসি রেডিও ফাইভ-লাইভ আন্তর্জাতিক পর্যবেক্ষক মিশন ‘দ্য অর্গানাইজেশন ফর সিকিউরিটি এন্ড কো-অপারেশন ইন ইউরোপ (ওএসসিই) এর মুখপাত্রের কাছে ট্রাম্পের অভিযোগের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন- অনিয়মের কোনও প্রমাণ নেই।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নাটকীয় ভোটের লড়াই চলছে ব্যাটলগ্রাউন্ড হিসেবে চিহ্নিত গুরুত্বপূর্ণ রাজ্য জর্জিয়ায়, গণনার একেবারে শেষ পর্যায়ে এসে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে গেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।
সিএনএন বলছে, জর্জিয়ায় বাইডেন এখন ট্রাম্পের চেয়ে ৯১৭ ভোটে এগিয়ে আছেন। গণনার শুরু থেকেই এ রাজ্যে এগিয়ে ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। বৃহস্পতিবার দিনের শুরুতে ট্রাম্প ১৮ হাজার ভোটে এগিয়ে ছিলেন। এ রাজ্যে ভোট পড়েছে ৪৯ লাখ ৫৮ হাজার ১৯১টি। তার মধ্যে ৯৯ শতাংশ ভোট ইতোমধ্যে গণনা করা হয়েছে। শতাংশের হিসাবে দুজনেই এখন পর্যন্ত পেয়েছেছন ৪৯ দশমিক ৪ শতাংশ করে ভোট। যুক্তরাষ্ট্রের সব রাজ্য মিলিয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে ২৫৩টি পেয়েছেন বাইডেন। চূড়ান্ত জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট থেকে মাত্র ১৭ ভোট দূরত্বে আছেন তিনি। জর্জিয়ায় ইলেকটোরাল ভোট আছে ১৬টি। ফলে এ রাজ্যে জয় পেলে বাইডেন পৌঁছে যাবেন বিজয়ের দ্বারপ্রান্তে।
অন্যদিকে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত জিতেছেন ২১৪ ইলেকটোরাল ভোট। চূড়ান্ত জয় পেতে হলে তার চাই আরও ৫৬ ভোট।
জর্জিয়ার পাশাপাশি নেভাডা, পেনসিলভেইনিয়া ও অ্যারিজোনা ও নর্থ ক্যারোলাইনায় এখনও ভোট গণনা চলছে। এসব রাজ্যের ফলাফলই নির্ধারণ করে দেবে দুই প্রার্থীর ভাগ্য। বাইডেন যদি জার্জিয়ায় জিতে যান, আর বাকি চার রাজ্যের মধ্যে যে কোনো একটিতে জয় নিশ্চিত করতে পারেন, তাহলেই তার হোয়াইট হাউজে যাওয়া নিশ্চিত।
বাইডেন যদি জর্জিয়া জিতে নেন, তাহলে তার ইলেকটোরাল ভোট হবে ২৬৯, অর্থাৎ মোট ভোটের অর্ধেক। সেক্ষেত্রে প্রেসিডেন্ট ট্রাম্পের আর ২৭০ ভোট পাওয়ার সুযোগ থাকবে না। তখন বাকি সব রাজ্যে ট্রাম্প জয় পেলেও ফল হবে রোমাঞ্চকর টাই। হোয়াইট হাউজের দখল ধরে রাখতে হলে ট্রাম্পকে জর্জিয়ায় হারলে চলবে না। সেই সঙ্গে পেনসিলভেইনিয়া এবং আরও অন্তত দুটি রাজ্যে জিততে হবে।  
আর যদি নজিরবিহীন ঘটনা ঘটেই যায়, মানে দুই প্রার্থীর ইলেকটোরাল কলেজ ভোট যদি সমান সমান হয়েই যায়, তখন মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ভোটাভুটিতে সিদ্ধান্ত হবে, কে হবেন প্রেসিডেন্ট।
যুক্তরাষ্ট্রের নির্বাচনে অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড রাজ্যে একই ধরনের পদক্ষেপ নেওয়ার পর এবার নেভাডা রাজ্যেও মামলা করেছে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রচার শিবির। এবিসি নিউজ বলছে, অভিযোগগুলোর মধ্যে ভোট গণনা স্থগিত করাসহ আরও কিছু অভিযোগ আছে যেগুলো এরই মধ্যে অন্যান্য আদালতে উপস্থাপন করে সফল হতে পারেনি ট্রাম্প শিবির। কোনও প্রমাণ না দিয়েই মামলার অভিযোগে বলা হয়েছে, ক্লার্ক কাউন্টির নির্বাচনে ব্যাপক অনিয়ম হয়েছে। তার মধ্যে ৩ হাজারের বেশি অযোগ্য মেইল ইন ভোট ছিল এবং ডাকযোগের ব্যালটের সত্যতা যাচাই পক্রিয়াতেও ঘাটতি ছিল।
বিজয়ী হতে প্রয়োজনীয় ইলেকটোরাল কলেজ ভোটের কাছাকাছি পৌঁছে গেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে শেষ মুহূর্তের গণনায় প্রয়োজনীয় ভোট পেলেই তিনি নিজেকে বিজয়ী দাবি করতে পারেন। তাই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ ইতোমধ্যে তার নিরাপত্তা জোরদার করেছে বলে খবর এসেছে।
ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, শুক্রবার দিনের শুরুতে (বাংলাদেশ সময় রাত) বাইডেন বক্তৃতা দিতে পারেন বলে তার প্রচার শিবির থেকে গোয়েন্দা সংস্থাকে জানানো হয়েছে। তারপরই বাইডেনের নিরাপত্তা জোরদার করার কাজ শুরু হয়েছে।
২০০০ সালে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী আল গোর নির্বাচনে জর্জ ডব্লিউ বুশের কাছে হার মেনে নিয়েও পরে তা প্রত্যাহার করেছিলেন নিজের বেশি পপুলার ভোট পাওয়ার বিষয়ে নিশ্চিত হওয়ার পর। অবশ্য সুপ্রিম কোর্ট শেষ পর্যন্ত বুশের পক্ষেই রায় দিয়েছিল। এ বছরের নির্বাচন ইতোমধ্যে সাম্প্রতিক সময়ের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচনের তকমা পেয়ে গেছে। রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তবে কয়েকটি গুরুত্বপূর্ণ রাজ্যের ভোট গণনা শেষ না হওয়ায় এখনই শেষ কথা বলা যাচ্ছে না।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft