মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১
তথ্য ও প্রযুক্তি
ফেইসবুক গ্রুপগুলোকে 'পর্যবেক্ষণে' রাখার ঘোষণা
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 10 November, 2020 at 6:52 PM
ফেইসবুক গ্রুপগুলোকে 'পর্যবেক্ষণে' রাখার ঘোষণাফেইসবুক প্ল্যাটফর্মের কনটেন্ট নীতিমালা অমান্যকারী গ্রুপগুলোকে 'পর্যবেক্ষণে' রাখার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি৷
প্রযুক্তি সাইট ভার্জ এক প্রতিবেদনে জানায়, পর্যবেক্ষণে থাকা এই গ্রুপগুলো কোনো আপিলের সুযোগ পাবে না।
অবশ্য দুই মাসের পর্যবেক্ষণে থাকা গ্রুপগুলোর প্রতিটি পোস্ট ম্যানুয়ালি অনুমোদন দেবেন ওই গ্রুপের দায়িত্বে থাকা পর্যবেক্ষক। গ্রুপগুলো যদি নীতিমালা অমান্য করে এমন পোস্টের অনুমোদন দিতেই থাকে, তবে গ্রুপটি পুরোপুরি বন্ধ করে দেয়া হতে পারে।
ইমেইল বিবৃতিতে ফেইসবুক মুখপাত্র লিওনার্ড ল্যাম বলেছেন, সাময়িকভাবে আমরা যুক্তরাষ্ট্রের কিছু রাজনৈতিক এবং সামাজিক গ্রুপের সব পোস্ট অ্যাডমিন এবং পর্যবেক্ষকের মাধ্যমে অনুমোদন দেওয়ার ব্যবস্থা রাখবো, যদি ওই গ্রুপের সদস্যদের মাধ্যমে ‘কমিউনিটি স্ট্যান্ডার্ডস’ অমান্য হয়।
গ্রুপের অবস্থা নিয়ে অ্যাডমিনদেরকে নোটিফিকেশন এবং কখন থেকে এই সীমাবদ্ধতা চালু হবে তা জানাবে ফেইসবুক। পর্যবেক্ষণে থাকাকালীন সীমাবদ্ধতার আওতায় থাকা গ্রুপগুলোর পোস্ট মডারেটর কীভাবে নিয়ন্ত্রণ করছেন, সে বিষয়টি নজরে রাখবে ফেইসবুক।
চলতি সপ্তাহের শুরুতে 'স্টপ দ্য স্টিল' নামের একটি গ্রুপ বন্ধ করেছে ফেইসবুক। মার্কিন নির্বাচনে ভোট জালিয়াতি নিয়ে ভুয়া তথ্য ছড়াচ্ছিলো গ্রুপটি। ডেমোক্রেটরা নির্বাচনে চুরি করছে এমন দাবিও এসেছে গ্রুপ থেকে। এই গ্রুপটির সদস্য সংখ্যা ছিলো তিন লাখের বেশি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft