মঙ্গলবার, ০৪ অক্টোবর, ২০২২
স্বাস্থ্যকথা
বিশ্ব ডায়াবেটিস দিবস আজ
কাগজ ডেস্ক :
Published : Saturday, 14 November, 2020 at 3:06 PM
বিশ্ব ডায়াবেটিস দিবস আজ আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির পালনের মধ্য দিয়ে দিবসটি পালিত হবে।
এসব কর্মসূচির মধ্যে রয়েছে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয়, সচেতনতামূলক পোস্টার, লিফলেট বিতরণ, প্ল্যাকার্ড হাতে অবস্থান কর্মসূচি, চিত্রাংকন প্রতিযোগিতা, চিকিৎসক-রোগীদের আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব, হ্রাসকৃত মূল্যে নিবন্ধন, চিকিৎসা পরামর্শ ও অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা।
এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে -‌‘ডায়াবেটিস সেবায় পার্থক্য আনতে পারেন নার্সরাই’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।
দিবসটি উপলক্ষে শুক্রবার (১৩ নভেম্বর) বারডেম হাসপাতালে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস) আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সংগঠনটির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান বলেন, সারাবিশ্বেই ডায়াবেটিস এখন মহামারি আকার ধারণ করেছে। এ রোগ আজীবনের। একবার হলে তা কখনো সারে না। তবে এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে সুস্থ স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব।
তিনি বলেন, ‘যথাযথ চিকিৎসা শিক্ষা পেলে একজন ডায়াবেটিক রোগী চিকিৎসকের ওপর নির্ভরশীল না থেকে রোগকে ভালোভাবে নিয়ন্ত্রণে রাখতে পারেন। এ রোগের যেসব ঝুঁকি আছে তা এড়িয়ে চলতে পারেন।’
ডায়াবেটিস দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি
দিবসটি উপলক্ষে দেশব্যাপী ডায়াবেটিস সম্পর্কে সচেতনতামূলক পোস্টার ও লিফলেট বিতরণ ছাড়াও সকাল সাড়ে ৮টায় শাহবাগ বারডেম কার পার্কিং থেকে রমনা পার্কের গেট পর্যন্ত রোড শো-এর আয়োজন করা হয়েছে।
সাড়ে ১০টায় বারডেম অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে বিশেষজ্ঞ চিকিৎসক ও রোগীদের আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব। ১১টার দিকে কনফারেন্স রুমে একটি ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দিবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
ফ্রি ডায়াবেটিস টেস্ট করবে আনোয়ার খান মডার্ণ হাসপাতাল
বিশ্ব ডায়াবেটিস দিবস আজ। প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে। এরই মধ্যে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল।
শনিবার দিনের শুরুতে সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ফ্রি ডায়াবেটিস পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে। এরপর ১০টায় হাসপাতালের এফ-ব্লকের নিচতলা থেকে একটি র‌্যালি বের করা হবে।
এ র‌্যালি শেষ হলে হাসপাতালের এফ-ব্লকের দ্বিতীয় তলায় ডায়াবেটিস চিকিৎসায় নতুন ওষুধের দিকনির্দেশনার বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
হাসপাতালের অ্যান্ডোক্রাইন এবং ডায়াবেটিস বিভাগের সৌজন্যে আয়োজিত এ অনুষ্ঠানে স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ডা. এম এ মান্নান, ডায়াবেটিস ও হরমোন রোগ বিশেষজ্ঞ, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ ও হাসপাতাল।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft