শুক্রবার, ০৭ মে, ২০২১
জাতীয়
বিদেশি চাপে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে বিলম্ব হচ্ছে
কাগজ ডেস্ক :
Published : Sunday, 15 November, 2020 at 5:48 PM
বিদেশি চাপে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে বিলম্ব হচ্ছেনোয়াখালীর ভাসানচর দ্বীপে রোহিঙ্গাদের স্থানান্তরের দিনক্ষণ ঠিক হয়নি। এনজিও ও বিদেশি শক্তির চাপে এই স্থানান্তর প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
আজ রোববার (১৫ নভেম্বর) বেলা ১১টায় রাজশাহী কলেজে শিক্ষকদের এক অনুষ্ঠানে অংশ নেওয়ার আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
সামরিক বাহিনীর নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে এসে দেশটির লাখ লাখ রোহিঙ্গা নাগরিক বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছে। বাংলাদেশ সরকার তাদের ভাসানচরে থাকার ব্যবস্থা করেছে। তাদের সেখানে স্থানান্তরের চেষ্টা করা হচ্ছে।
এ কে আব্দুল মোমেন বলেন, জিএসপি (যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক বাজার-সুবিধা) নিয়ে সরকার ভাবছে না। তবে পণ্য রপ্তানিতে আমেরিকার নতুন সরকারের কাছে ট্যারিফ কমানোর দাবি থাকবে।
পরে মন্ত্রী রাজশাহী কলেজ মিলনায়তনে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। তখন তিনি বলেন, বাংলাদেশের দুটি বিষয় উন্নয়নে বড় ভূমিকা রাখছে। এর একটি হলো মানবসম্পদ, অন্যটি নদী-নালা।
এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের মানবসম্পদকে দক্ষ করে গড়ে তুলতে হবে। বর্তমানে প্রবাসীরা বছরে ১৮ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠান। এটি আরও বৃদ্ধি করা সম্ভব। তাছাড়া দেশে প্রায় ১ হাজার ৩০০ নদী-নালা রয়েছে। সেগুলোকে কাজে লাগাতে হবে।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান। সভায় কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এর আগে সকালে মন্ত্রী মহানগরীর কাদিরগঞ্জে জাতীয়নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি রাজশাহী কলেজ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft