শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
জো বাইডেন নতুন রেকর্ড করতে যাচ্ছেন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 16 November, 2020 at 4:22 PM
জো বাইডেন নতুন রেকর্ড করতে যাচ্ছেননবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নতুন রেকর্ড করতে যাচ্ছেন। এবার তিনি পেন্টাগনের মতো স্পর্শকাতর স্থানে আরো একজন নারীকে প্রধান করতে যাচ্ছেন। তিনি হলেন মাইকেল ফ্লাওয়ারনয়। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলে পরিচিত পেন্টাগনের বিষয়ে এই সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তিনি। এর আগে সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট হয়ে প্রথমবারের মতো একজন নারীকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে সঙ্গে নিয়ে হোয়াইট হাউজে যাওয়ার রেকর্ড গড়েছেন বাইডেন।
এদিকে, পেন্টাগনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে পাঁচজন পুরুষকে দায়িত্ব নিতে দেখা গেছে। তা নিয়ে বেশ উত্তেজনাও দেখা দিয়েছিল। সর্বশেষ দেশটির প্রতিরক্ষামন্ত্রী হিসেবে বিদায় নিয়েছেন মার্ক এস্পার। গত সোমবার তাকে ওই পদ থেকে বরখাস্ত করেন ট্রাম্প।
আগামী ২০ জানুয়ারি শপথ নেওয়ার কথা রয়েছে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের। তার প্রশাসনে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ফ্লাওয়ারনয়কে নির্বাচিত করতে পারেন বাইডেন। এমন আলোচনা যুক্তরাষ্ট্রজুড়ে। পেন্টাগনের বাজেট যখন কমিয়ে আনার কথা হচ্ছে, করোনাভাইরাসের টিকা বিতরণে সেনাবাহিনীর জড়িত হওয়ার কথা বলা হচ্ছে, তখন এই দায়িত্বে আসতে পারেন ফ্লাওয়ারনয়। দীর্ঘদিন ধরে এই বিভাগে একজন নারীকে চাইছেন ডেমোক্র্যাটরা।
২০১৬ সালে যদি ডেমোক্র্যাট হিলারি ক্লিনটন জিততেন তাহলে তার পছন্দে থাকতো ফ্লাওয়ারনয়। তবে এবার জো বাইডেনের সামনের সারিতে থাকা যেসব মন্ত্রীর নাম উঠে এসেছে, তার মধ্যে ফ্লাওয়ারনয়ের নাম আছে বলে শোনা যাচ্ছে। তিনি বিদেশে সামরিক বাহিনীর সমন্বয়ে বড় ভূমিকা পালন করেছেন। পেন্টাগনে অনেক বছর ধরে কাজ করছেন। ১৯৯০ এর দশকে তিনি এখানে কাজ শুরু করেছেন। ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত প্রতিরক্ষা নীতি বিষয়ক আন্ডারসেক্রেটারি ছিলেন তিনি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft