সোমবার, ১৪ জুন, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
কার্তিক পূজা ও সিঙার প্রচলন
এস আর এ হান্নান, মহম্মদপুর (মাগুরা) :
Published : Monday, 16 November, 2020 at 4:25 PM
কার্তিক পূজা ও সিঙার প্রচলনপুত্র সন্তানের আশায় হিন্দু বধূরা কার্তিক পূজা করে থাকেন। প্রতিবছর কার্তিকের শেষ দিনে এ পূজা অনুষ্ঠিত হয়। এই পূজার অন্যতম অনুষঙ্গ ‘সিঙা’। বহূকাল আগে থেকেই কার্তিক পূজায় সিঙার প্রচলন চোখে পড়ে।
বিচিত্র মিস্টি ‘সিঙা’। চিনি দিয়ে তৈরি সিঙা কার্তিক পূজায় অপরিহার্য। চোঙাকৃতি সিঙার উচ্চতা এক ফুট থেকে শুরু করে পাঁচ ফুট পর্যন্ত হয়ে থাকে।
জানাগেছে, হিন্দু সম্প্রদায়ের লোকজন বাংলা কার্তিক মাসের শেষ দিনে কার্তিক পূজা করে থাকেন। সাধারণত: হিন্দু বধূরা পুত্র সন্তান লাভের আশায় তাদের দেবতাদের সেনাপতি কার্তিকের সন্তুষ্টির জন্য এই পুজা করেন। এ পুজার পধান উপকরণ মিস্টিকে বিচিত্রভাবে দেবতার সামনে উপস্থাপন করার জন্য বহূকাল ধরে সিঙ্গা তৈরি ও ব্যবহারের প্রচলন লক্ষ্য করা গেছে।
সোমবার মাগুরার মহম্মদপুর উপজেলা সদর বাজারে সিঙা বিক্রি করতে আসেন চরপাচুড়িয়া গ্রামের স্বপন সাহা নামের এক ব্যক্তি। তিনি বহূবছর ধরে কার্তিক পূজার দিনে সিঙা তৈরি করে বিক্রি করছেন। এই সিঙা বিক্রেতা বলেন, কাঠের তৈরি ডাইসে বা ছাচে চিনি দিয়ে বিশেষভাবে সিঙা তৈরি করা হয়। প্রতিকেজি সিঙা ১২০-১৮০ টাকা দওে বিক্রি করছেন তিনি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft