মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
ওপার বাংলা
নতুন মুখ পেতে চলেছে বিহারবাসী
চতুর্থবার মুখ্যমন্ত্রী পদে শপথ নিচ্ছে নীতিশ কুমার
কাগজ ডেস্ক :
Published : Monday, 16 November, 2020 at 6:33 PM
চতুর্থবার মুখ্যমন্ত্রী পদে শপথ নিচ্ছে নীতিশ কুমারভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী পদে চতুর্থবারের জন্য শপথ নিতে চলেছেন নীতিশ কুমার। তবে এবার উল্লেখযোগ্য বিষয় হলো, উপ মুখ্যমন্ত্রী হিসাবে নতুন মুখ পেতে চলেছে বিহারবাসী। এবারে বিহারে উপ মুখ্যমন্ত্রী হচ্ছেন বিজেপির তারাকিশোর প্রকাশ। গত নীতিশ কুমার সরকারের আমলে বিজেপির উপ মুখ্যমন্ত্রী থাকা সুশীল মোদিকে কেন্দ্রীয় মন্ত্রীসভায় স্থান দেওয়া হচ্ছে। ফলে তিনি এবারে আর বিহারের উপ মুখ্যমন্ত্রী হচ্ছেন না।
যার ফলে বিহার উপ মুখ্যমন্ত্রী হিসাবে পাচ্ছে নতুন মুখ। উপ মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চল বিজপির তারাকিশোর প্রকাশ জানিয়েছেন, দল তাকে যে দায়িত্ব পালন করার নির্দেশ দিয়েছে তা তিনি নিষ্ঠার সঙ্গেই পালন করবেন। তবে বিহার শাসন করার ক্ষত্রে এই নিয়ে বিহার চতুর্থবার মুখ্যমন্ত্রী পদে শপথ নিচ্ছেন নীতিশ কুমার।
তবে এনডিএ জোটে কম সংখ্যাক আসন নিয়েও নীতিশ কুমার মুখ্যমন্ত্রী হওয়ায় এনডিএ জোটের ভিতরে এবং বাইরে অনেকের মধ্যেই ক্ষোভ জমেছে। এতো অল্প সংখ্যাক আসন নিয়ে কি করে নীতিশ কুমার মুখ্যমন্ত্রী হতে পারেন তা নিয়েও গুঞ্জন তৈরি হয়েছে। অনেকেই দাবি করেছেন, এবারের ভোটে নীতিশ কুমারের জেডিইউ যে ভোট পেয়েছে তাতে নীতিশ কুমারের উচিত ছিলো নিজে থেকেই মুখ্যমন্ত্রী পদ থকে সরে দাঁড়ানো। এবারে প্রয়োজন ছিলো, বিজেপির জয়ী কোনও বিধায়ককে বিহারের মুখ্যমন্ত্রী করা। তবে বিজেপি বিধানসভা ভোটের আগে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ি নীতিশ কুমারকি মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নিয়েছে।
এদিকে নীতিশ কুমার বিধানসভা ভোটের আগে বিহারের একটি জনসভায় দাঁড়িয়ে ইঙ্গিত দিয়েছিলন, এটাই তার শেষ বিধানসভা ভোট। অথচ বিহার এনডিএ জয়ী হওয়ার পর তিনি মত পাল্টে বলেন, অবসর নেওয়ার কোনও পরিকল্পনাই তিনি করেননি। এদিকে নীতিশ কুমার ফের বিহারের মুখ্যমন্ত্রীর চেয়ারে বসতে যাওয়ার আগ তীব্র আক্রমণ করেছে বিরোধী মহাজোট। মহাজোটের অন্যতম শরিক দল আরজডি দাবি করেছে, নীতিশ কুমারের যোগ্যতা নেই বিহারর মুখ্যমন্ত্রী হওয়ার।
বিহারের মানুষ তাকে চান না বলেও জানিয়েছে আরজডি। আরজেডির দাবি, তেজস্বী যাদবের মতো কাউকে বিহারবাসী মুখ্যমন্ত্রী পদে দেখতে চায়। তবে রাজনৈতিক মহলের ধারনা, নীতিশ কুমার মুখ্যমন্ত্রী হলেও বিহার শাসনের ক্ষেত্রে বিজপির আধিপত্যই জারি থাকবে।
ইতিপূর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিজেপির সদর দফতরে হাজির হয়ে কর্মীদের স্পষ্ট জানিয়ে দেন, নীতিশ কুমারের অধীনেই বিহারে এনডিএ সরকার গঠন হবে। ফলে বিহারে মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতিশই। রাজনৈতিক মহলের ধারনা, মাথায় কার্যত কাঁটার মুকুট নিয়েই বিহার অধপতি হতে চলেছেন তিনি।
এদিকে গত শুক্রবারই বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন নীতিশ কুমার। তিনি বিহারের রাজ্যপাল ফাগু চৌহানের সঙ্গে দেখা করে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। ওই সময়ই রাজ্যপাল চলতি বিহার বিধানসভা ভেঙ্গে দেওয়ার অনুরোধ জানান।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft