সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
খুলনার বর্জ্য ব্যবস্থাপনায় ৩৯৩ কোটি টাকার প্রকল্প
খুলনা ব্যুরো
Published : Tuesday, 17 November, 2020 at 10:25 PM
খুলনার বর্জ্য ব্যবস্থাপনায় ৩৯৩ কোটি টাকার প্রকল্পখুলনা সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে ৩৯৭ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে সরকার।
মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন পায়। এছাড়া দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্পান এবং এর পরে বন্যায় ক্ষতিগ্রস্ত যোগাযোগ অবকাঠামো মেরামতে প্রায় ছয় হাজার কোটি টাকার অপর একটি প্রকল্পও অনুমোদন দেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রী তার সরকারি বাড়ি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন। বৈঠকের অন্যান্য মন্ত্রী প্রতিমন্ত্রী ও সংশ্লিষ্ট সচিবরা শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ছিলেন।
বৈঠকের সিদ্ধান্ত ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের জানানো হয়, যাতে পরিকল্পনা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন।
‘খুলনা সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন’ শীর্ষক প্রকল্প নিয়ে পরিকল্পনা কমিশনের সদস্য মো. মামুন-আল-রশিদ বলেন, “এ প্রকল্পটির মাধ্যমে জলাবদ্ধতা দূরীকরণে খুলনা শহরের ভিতরের কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য সেকেন্ডারি ডাম্পিং পয়েন্ট নির্মাণ করা হবে। শহরের বর্জ্য দ্রুত সংগ্রহ করে ডাম্পিং পয়েন্টে অপসারণ করতে প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনা হবে।”
এছাড়াও প্রকল্পটির মাধ্যমে ড্রেনে ভাসমান ময়লা নেটের মাধ্যমে নির্দিষ্ট জায়গায় ধরে রেখে পরে অপসারন, ময়ূর নদীসহ ২২টি খালের মধ্যে কচুরীপানা ও ভাসমান ময়লা অপসারণের পাশপাশি পরিবেশের উন্নয়নের জন্য শহরের স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন করা হবে।
‘ঘূর্ণিঝড় আম্পান ও বন্যায় ক্ষতিগ্রস্ত পল্লী সড়ক অবকাঠামো পুনর্বাসন’ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৯০৫ কোটি ৫৯ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft