রবিবার, ০৭ মার্চ, ২০২১
সারাদেশ
আত্রাইয়ে মুজিববর্ষে গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে স্বপ্ননীড়
কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) :
Published : Wednesday, 18 November, 2020 at 4:30 PM
আত্রাইয়ে মুজিববর্ষে গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে স্বপ্ননীড়নওগাঁর আত্রাইয়ে ভ’মি ও গৃহহীনদের জন্য মুজিববর্ষের উপহার হিসেবে নির্মিত হচ্ছে ‘স্বপ্ননীর’। ভূমি ও গৃহহীনদের জন্য  আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ছানাউল ইসলাম এর তত্তাবধানে একযোগে  উপজেলার  ৫টি স্থানে ১৭৫টি  ঘড়ের নির্মাণ কাজ চলছে। প্রতিটি ভ’মি ও গৃহহীন পরিবারের জন্য থাকছে দ্বি-কক্ষ বিশিষ্ট আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এ ঘর। নিদিষ্ট সময়ের মধ্যে নির্মাণকাজ সম্পন্ন হবে বলে আশা করছেন উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম। ইতোপূর্বে জনপ্রতিনিধি, ভূমি এবং প্রকল্প অফিসের সমন্বয়ে আশ্রয়ন প্রকল্পের স্থান নির্বাচন করা হয়। ঘড়গুলো আবেদনের প্রেক্ষিতে উপজেলার স্থায়ী বাসিন্দা ভূমি এবং গৃহহীনদের মাঝে দেওয়া হবে।
ইউএনও অফিসসূত্রে জানাযায়, মুজিববর্ষ উপলক্ষে ২০২০-২১ অর্থ বছরে আশ্রয়ণ-২ প্রকল্পে ভূমি ও গৃহহীনদের মর্যাদার সাথে বসবাসের লক্ষে সরকারের ‘ক’ শ্রেণিভুক্ত জমিতে ঘড় নির্মাণের সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী  সারা দেশের ন্যায় নওগাঁর আত্রাই উপজেলার মদনডাঙ্গা, মধুগুড়নই, তিলাবদুরী, হাটমোজাহারগঞ্জ এবং রসুলপুর নামক স্থানে ঘড় নির্মাণের  কাজ দ্রুত এগিয়ে চলছে । এতে প্রতি পরিবারের জন্য দুই শতক জমির উপর দুটি চৌচালা বিশিষ্ট রঙ্গিন টিনের ঘড় তাতে দুটি করে প্লেন শীটের জানালা ও দরজা, ইটের দেয়াল এবং পাকা মেঝে রয়েছে। এছাড়া বারান্দা এবং আলাদা স্থানে রান্না ঘড় ও টয়লেটের ব্যবস্থা রয়েছে। প্রতি বাসগৃহে একলক্ষ একাত্তর হাজার টাকা বরাদ্দ ধরা হয়েছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম বলেন, ভূমি ও গৃহহীনদের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনি সম্পন্ন বাসগৃহ নির্মাণ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনব ও চমকপ্রদ একটি গুরুত্বপূর্ণ কর্মসূচী। মূলত প্রান্তিক জনগোষ্ঠীর বিভিন্ন নিরাপত্তা দেয়ার লক্ষ্যেই গ্রহণ করা হয়েছে এ প্রকল্প। নির্দিষ্ট সময়ের মধ্যেই বাসগৃহগুলোর নির্মাণ কাজ সমাপ্ত করে ভ’মি ও গৃহহীনদের মাধে এ ঘরগুলো হস্তান্তর করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। #



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft