মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
স্বাস্থ্যকথা
যশোরে ব্যস্ত সময় কাটালেন ডাক্তার ফ্লোরা
স্বাস্থ্য বিভাগ ও যবিপ্রবির করোনা প্রতিরোধ কার্যক্রমে সন্তোষ প্রকাশ
ফয়সল ইসলাম :
Published : Wednesday, 18 November, 2020 at 10:24 PM
স্বাস্থ্য বিভাগ ও যবিপ্রবির করোনা প্রতিরোধ কার্যক্রমে সন্তোষ প্রকাশস্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরার নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি টিম বুধবার যশোরে ব্যস্ত সময় পার করেছেন। একাধিক প্রতিষ্ঠান পরিদর্শনসহ করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ডাক্তার-নার্সসহ সকল পর্যায়ের স্বাস্থ্যসেবীদের প্রস্তুত থাকার দিকনিদের্শনা দিয়েছেন টিমের সদস্যরা। একইসাথে করোনা সংক্রমণ প্রতিরোধ ও আক্রান্তদের সুচিকিৎসা নিশ্চিতে যশোর স্বাস্থ্য বিভাগের পরিকল্পিতভাবে বিভিন্ন পদক্ষেপের দৃশ্যমান বাস্তবায়ন দেখে সন্তোষ প্রকাশ করেন।
বুধবার বিকেল ৩টার দিকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে পৌঁছান ডাক্তার ফ্লোরার নেতৃত্বাধীন পরিদর্শন টিমের সদস্যরা। তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানান হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার দিলীপ কুমার রায়। তারা করোনা ওয়ার্ড পরির্দশন ও চিকিৎসাধীনদের বিষয়ে খোঁজ খবর নেন।
ডাক্তার ফ্লোরা আশ্বাস দিয়েছেন হাসপাতালে স্থাপন করা আইসিইউ ও ডায়ালাইসিস ইউনিটের কার্যক্রম অতিদ্রুত চালুর ব্যাপারে ঊর্ধ্বতন পর্যায়ে দেনদরবার করবেন।
স্বাস্থ্য বিভাগ ও যবিপ্রবির করোনা প্রতিরোধ কার্যক্রমে সন্তোষ প্রকাশহাসপাতাল থেকে বেরিয়ে পরিদর্শন টিম বিকেল সাড়ে ৩টার দিকে সিভিল সার্জন কার্যালয়ে যান। তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানান সিভিল সার্জন ডাক্তার শেখ আবু শাহীন ও ডেপুটি সিভিল সার্জন ডাক্তার প্রতিভা ঘরাই।
করোনা প্রতিরোধে যশোর স্বাস্থ্য বিভাগের মনিটরিং ও সুপারভিশন কার্যক্রমসহ কন্ট্রোলরুমে কর্মরতদের দায়িত্ব পালনে আন্তরিকতা দেখে মুগ্ধ হন ডাক্তার ফ্লোরা। বৈশ্বিক মহামারি মোকাবিলায় জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালনকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এর আগে দুপুর আড়াইটার দিকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) করোনা টেস্টিং ল্যাব জিনোম সেন্টার পরিদর্শন করেন ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরার নেতৃত্বাধীন টিমের সদস্যরা।
স্বাস্থ্য বিভাগ ও যবিপ্রবির করোনা প্রতিরোধ কার্যক্রমে সন্তোষ প্রকাশজিনোম সেন্টারের পরীক্ষণ দলের সদস্যদের ডাক্তার ফ্লোরা জানান, করোনা সংক্রমণের প্রাদুর্ভাবের শুরুতে রোগী শনাক্তের ক্ষেত্রে নমুনা পরীক্ষার জন্য দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে তারা যোগাযোগ করা হয়। সবাইকে পেছনে ফেলে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে করোনা টেস্ট শুরু করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। জিনোম সেন্টারের উন্নতমানের ল্যাব সেটআপ দেখেও সন্তোষ প্রকাশ করেন তিনি। করোনা দুর্যোগ মোকাবিলায় যবিপ্রবি কর্তৃপক্ষ যে অবদান রেখে চলেছেন তাতে স্বাস্থ্য বিভাগ কৃতজ্ঞতার সাথে স্মরণে রাখবে বলে তিনি উল্লেখ করেন।
জিনোম সেন্টার পরিদর্শনে আসায় ডাক্তার ফ্লোরার প্রতি কৃতজ্ঞতা জানান ল্যাবটির সহযোগী পরিচালক অধ্যাপক ডক্টর ইকবাল কবীর জাহিদ। এ সময় উপস্থিত ছিলেন জিনোম সেন্টারের করোনা পরীক্ষণ দলের সদস্য ডক্টর তানভীর ইসলাম, ডক্টর সেলিনা আক্তার, ডক্টর শিরিন নিগার, ডক্টর হাসান আল-ইমরান প্রমুখ।
স্বাস্থ্য বিভাগ ও যবিপ্রবির করোনা প্রতিরোধ কার্যক্রমে সন্তোষ প্রকাশএদিকে, দুপুর ১টার দিকে চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুদের প্লেকর্নার উদ্বোধন করেন অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এসময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডাইরেক্টর ডাক্তার হাবিবুর রহমান, যশোরের সিভিল সার্জন ডাক্তার শেখ আবু শাহীন, চৌগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার লুৎফুন্নাহার।
এর আগে সকাল ১১টার দিকে তিনি ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে যান। সেখানে পরিচালিত এনসিডি প্রকল্পের কার্যক্রম সম্পর্কে খোঁজ খবর নেন। উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডাইরেক্টর (এনসিডি) ডাক্তার হাবিবুর রহমান, প্রোগ্রাম ম্যনেজার ডাক্তার আব্দুল আলিম, ঝিনাইদহ সিভিল সার্জন সেলিনা বেগম, উপজেলা স্বাস্থ্য  ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আব্দুর রশিদ প্রমুখ।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft